একসঙ্গে ৩১ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করল ভারত

প্রকাশ : ২৩ জুন ২০১৭, ১৬:১৬

জাগরণীয়া ডেস্ক

ভারত অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশবন্দর থেকে একটি ভূনীরিক্ষণ উপগ্রহসহ একক মিশনে একই সঙ্গে ৩১টি কৃত্রিম উপগ্রহ উঃক্ষেপণ করেছে। খবর টিটিআই’র।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গ্যানাইজেশন (ইসরো)’র সবচেয়ে বিশ্বস্ত রকেট পেলার স্যাটেলাইট লঞ্চ ভীহিকল(পিএসএলভি সি-৩৮) ২৩ জুন (শুক্রবার) সকাল ৯.২৯ মিনিটে কার্টোস্যাট-২ সিরিজের কৃত্রিম উপগ্রহ এবং আরও ৩০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু কে ছে।

সফল উৎক্ষেপণের পর ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, ৭১২ কেজির কার্টোস্যাট-২ মূলত রিমোট-সেন্সিং স্যাটেলাইট। যা পৃথিবীকে নিরীক্ষণে নানাভাবে কাজে লাগবে। পাশাপাশি, ২৪৩ কেজি ওজনের আরও ৩০টি বিদেশি ছোট কৃত্রিম উপগ্রহ একসঙ্গে পাড়ি দিল মহাকাশে। পিএসএলভি-র কাঁধে চেপে যে মোট ৩১টি উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণ করা হল, সেগুলোর মোট ওজন প্রায় ৯৫৫ কেজি।

ইসরো সূত্রে খবর, আজ মোট ১৪টি দেশের ২৯টি ন্যানো স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এর মধ্যে রয়েছে— অস্ট্রিয়া, বেলজিয়াম, চিলি, চেক রিপাবলিক, স্লোভাক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, লাতভিয়া, লিথুয়ানিয়া, ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের একটি ন্যানো স্যাটেলাইটও পাড়ি দেয় এ দিন। 

২৩ জুন (শুক্রবার) সকাল ৯টা ২৯ মিনিট নাগাদ সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্রের প্রথম লঞ্চপ্যাড থেকে পিএসএলভি-সি ৩৮ রকেট উৎক্ষেপণ করা হয়। এই নিয়ে পিএসএলভি-র এটি ৪০তম উৎক্ষেপণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত