জি-মেইলে সাইবার হামলা ঠেকাবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি

প্রকাশ : ০৪ জুন ২০১৭, ১৯:৫১

জাগরণীয়া ডেস্ক

প্রতিটি জি-মেইল ইনবক্সের প্রায় ৫০ থেকে ৭০ শতাংশই স্প্যাম মেইল বলে ধারণা গুগলের। আর এ মেইলগুলোকে শনাক্ত করতে সহায়তা করবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্বলিত প্রযুক্তি।

গুগল জানিয়েছে, সাইবার হামলা ঠেকাতে এবং নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর নিরাপত্তাব্যবস্থা চালু করতে যাচ্ছে জিমেইল।

এমন স্প্যাম ই-মেইলগুলো ব্যবহারকারীর সঙ্গে প্রতারণা করতেই লোভনীয়ভাবে সাজানো হয়। তাই জিমেইল তাদের নিরাপত্তা জোরদার করতে এবং দক্ষ কর্মীরাও যে ভুল করেন, তা এড়াতে কৃত্রিম বুদ্ধিমত্তার এই সুরক্ষা ব্যবস্থা চালুর কথা জানায়।

ফিশিং হামলার শিকার হচ্ছেন প্রতিদিন বহু ব্যবহারকারী। কিন্তু এত বিশাল জিমেইল ব্যবহারকারী জনগোষ্ঠীকে ফিশিং সাইটগুলোর প্রতারণা থেকে সার্বক্ষণিক নিরাপত্তা দেওয়া সুদক্ষ কর্মীর পক্ষেও পুরোপুরি সম্ভব হয়ে ওঠে না। তাই ফিশিং সাইট ঠেকাতে কৃত্রিম বুদ্ধিমত্তার মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহার করবে জিমেইল। এই পদ্ধতিতে ইনবক্সে আসা সন্দেহজনক কোনো মেইল চিহ্নিত করা যাবে। ইনবক্সে জমা হওয়ার আগেই জি-মেইল সেই ইমেইলকে খতিয়ে দেখবে, সেটিতে কোনো ফিশিং লিংক রয়েছে কি না।

কোনো অনিরাপদ লিংকে প্রবেশের আগেই ব্যবহারকারীকে সতর্ক করবে জিমেইলের নিরাপদ ব্রাউজিং সুবিধা। এ ছাড়া প্রতিষ্ঠানের জিমেইলের ক্ষেত্রে নতুন সতর্কীকরণ পদ্ধতি চালু করছে জি-মেইল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত