বিদ্যুৎ ছাড়াই চলবে এসি (ভিডিও)

প্রকাশ : ২৮ মে ২০১৭, ০১:০৫

জাগরণীয়া ডেস্ক

গ্রীষ্মের তাপদাহে দেশের বিভিন্ন অঞ্চলে প্রাণ ওষ্ঠাগত। অসহ্য গরমের ত্রাহিমাম অবস্থা থেকে পরিত্রাণ পেতে বিত্তশালী কিংবা সচ্ছল পরিবারের অনেকেই হয়তো কিনে নিচ্ছেন এয়ার কন্ডিশনার। কিন্তু নিম্নবিত্ত যাদের এসি কেনার সামর্থ্য নেই, কিংবা প্রত্যন্ত অঞ্চল যেখানে এখনো পৌঁছেনি বিদ্যুত সংযোগ, এই তীব্র গরমে কি করবেন তারা? এমন চিন্তা থেকেই দরিদ্র মানুষকে গ্রীষ্মের দুর্বিষহ অবস্থা থেকে বাঁচাতে এলো এমন এক এয়ার কুলার যা চালাতে বিদ্যুৎ সংযোগের প্রয়োজন হবে না, আর এর নির্মাণ খরচও একেবারেই সামর্থ্যের মধ্যে।

না, কোন গবেষণাকেন্দ্রের বৈজ্ঞানিক নন, বরং এমন অসাধারণ আবিষ্কারটি যিনি করেছেন তিনি রাজবাড়ী জেলার দৌলতদিয়ার এক সাধারণ নাগরিক আশীষ পাল, কাজ করেন একটি বিজ্ঞাপনী সংস্থায়।

দৌলতদিয়ায় গ্রীষ্মকালে তাপমাত্রা ৪৫ ডিগ্রি পর্যন্ত উঠে যায়। অথচ এই এলাকায় প্রায় ২৮ হাজার মানুষ রয়েছেন বিদ্যুৎ সংযোগের সুবিধা বঞ্চিত। কিন্তু পরিত্যাক্ত প্লাস্টিকের বোতল দিয়েই এই দরিদ্র জনগোষ্ঠীর জন্য আশীষ নির্মাণ করেছেন এক অভাবনীয় যন্ত্র যা ঘরের তাপমাত্রা ৫ থেকে ১০ ডিগ্রি পর্যন্ত কমিয়ে দিতে পারে। আর এর নাম দিয়েছেন তিনি 'ইকো কুলার'।

কিন্তু কী করে এমন অভাবনীয় চিন্তা এলো মাথায়?

আশীষ বলেন, কয়েক বছর আগে তিনি ভারতের রাজস্থানের এক হাওয়া মহলে ঘুরতে গিয়েছিলেন। সে মহলের একটি ব্যাপার তাকে খুব ভাবিয়েছে। মহলের ঘুলঘুলি দিয়ে বাতাস ঢুকে কীভাবে ভেতরটা ঠাণ্ডা করে, সে সময়ে তার বৈজ্ঞানিক কোনো ব্যাখ্যা তিনি খুঁজে পাননি। তবে তখন থেকেই বিষয়টি তার মাথায় ঘুরতে থাকে।

তিনি আরো বলেন, একদিন বাসায় তার মেয়েকে পদার্থ বিজ্ঞান পড়াচ্ছিলেন এক শিক্ষক। চাপের ফলে গ্যাস কিভাবে শীতল হয়, এই বিষয় নিয়েই তিনি কথা বলছিলেন। বলছিলেন আমরা যখন মুখ হা করে বাতাস ছাড়ি তখন তা গরম থাকে, কিন্তু মুখ সরু করে ছাড়লে আবার তা শীতল লাগে। এই বিষয়টি তাকে দারুণ উৎসাহী করে তোলে। এরপর তার ভাবনার কথা বলেন প্রতিষ্ঠানের সহকর্মীদের সঙ্গে।

এজন্য অফিসেই বানানো হয় টিনের তৈরি ঘরের কাঠামো। তারপর পরিত্যাক্ত বোতল ও কাগজের বোর্ড দিয়ে ইকো কুলার বানিয়ে পরীক্ষা চালানো হয় কতটা কার্যকর তা বোঝার জন্য। তারপর তারা রাজধানীর নিকেতন হাউজিং সোসাইটির একটি বাসার ছাদেও উদ্ভাবনের নানা দিক নিয়ে কাজ করলেন। সেখানে পাওয়া সাফল্যের সূত্র ধরেই তারা `ইকো-কুলার` প্রকল্পের পথে এগোলেন।

এ নিয়ে দেশ-বিদেশের সংবাদ মাধ্যমে আলোচনায় উঠে এসেছেন তিনি । বাংলাদেশি গণমাধ্যম ছাড়াও ইয়াহু নিউজ, ফরাসি টেলিভিশন নেটওয়ার্ক ফ্রান্স ২৪-এ আশীষের উদ্ভাবনের খবর প্রকাশিত হয়েছে। তাদের ওয়েবসাইট `অবজার্ভার`-এ প্রকাশ হয়েছে প্লাস্টিক বোতল ব্যবহার করে পরিবেশবান্ধব কুলার উদ্ভাবনের খবর।

শুধু ফরাসি এই সংবাদমাধ্যমেই নয়, ইকো-কুলার বানানোর পদ্ধতি নিয়ে তৈরি করা ভিডিও ফেসবুক, ইউটিউব আর ইকো-কুলারের ওয়েবসাইটের [http://www.eco-cooler. com/] মাধ্যমে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। আর এ পর্যন্ত এই ভিডিওটি দেখা হয়েছে ৮ লাখেরও বেশিবার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত