রাউটারও নিরাপদ নয়!

প্রকাশ : ১৯ মে ২০১৭, ১৬:৪৫

জাগরণীয়া ডেস্ক

শুধু কম্পিউটার বা স্মার্টফোন নয়, সাইবার হামলা হতে পারে রাউটার বা ইন্টারনেট অব থিংস (আইওটি) যন্ত্রে। অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান অ্যাভাস্টের গবেষকেরা ১৮ মে (বৃহস্পতিবার) ইন্টারনেটের সঙ্গে যুক্ত গেরস্থালি পণ্যগুলোতে সাইবার হামলা বিষয়ে সতর্ক করেছেন।

অ্যাভাস্টের গবেষকেরা বলেছেন, হ্যাকাররা রাউটারকে লক্ষ্য করে আক্রমণ চালাতে পারে।

অ্যাভাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ভিনসেন্ট স্টিকলার বলেন, ‘রাউটারে আক্রমণ করা মামুলি ব্যাপার। কিন্তু ব্যবহারকারীদের তা ঠিক করার কোনো উপায় থাকে না। হ্যাক হলে রাউটার ফেলে দিয়ে নতুন রাউটার কেনা ছাড়া কোনো পথ খোলা থাকে না।’

অ্যাভাস্টের প্রধান কারিগরি কর্মকর্তা অ্যান্ড্রেজ ভ্লেক বলেন, ইন্টারনেট সুবিধার নানা পণ্য মানুষ এখন ব্যবহার করছে। যখন নিরাপত্তার বিষয়টি আসে একে পুরো দুঃস্বপ্ন বলে মনে হয়। ঝুঁকিতে থাকা পণ্যের মধ্যে রয়েছে টিভি সেট, অডিও সিস্টেম, খেলনা।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের ডয়েচে টেলিকমের রাউটারে সাইবার হামলা চালানোর অভিযোগে এক ব্যক্তিকে আটক করে লন্ডনের পুলিশ।

ভিনসেন্ট স্টিকলার বলেন, সম্প্রতি তাঁরা যুক্তরাষ্ট্রের একটি অনুষ্ঠানে রাউটার হ্যাক করে দেখিয়েছেন। রাউটারের ফার্মওয়্যার পরিবর্তন করে টিভি সেটের নিয়ন্ত্রণ নিয়ে একই প্রোগ্রাম বারবার চালাতে পারে। টিভি বন্ধ করলেও তা বন্ধ হয় না। এমনকি টিভি বন্ধ করে র‍্যানসমওয়্যারের মতো অর্থ চাইতে পারে।

তথ্যসূত্র: এএফপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত