যে কারণে আপনার ফোন এখনই নষ্ট হতে পারে

প্রকাশ : ১৬ মে ২০১৭, ১৭:৪৩

জাগরণীয়া ডেস্ক

স্মার্টফোন এখন আমাদের সব সময়ের সঙ্গী। আমরা চেষ্টা করি প্রতি মুহূর্তে এটাকে যত্ন করে রাখার। কিন্তু অনেক সময় আমরা নিজের অজান্তেই ফোন নিয়ে অনেক তথ্যই জানিনা। যেমন এই ডিভাইসটিকে আমরা রিবুট (রিস্টার্ট) কিংবা রিফ্রেশ করি না। অথবা এগুলো করলে কি হয় তাও জানি না। এর ফলে নিজেই অজান্তেই আমরা ডিভাইসটির ক্ষতি করে চলেছি! চলুন জেনে নিই এই ব্যাপারেই।  

আপনার ফোনকে সপ্তাহে অন্তত একবার হলেও রিস্টার্ট করবেন, তার একাধিক কারণ রয়েছে। এবং সবগুলো কারণগুলোই ভালো আপনার ভালোর জন্যে। যেমন: ফোনের মেমোরি ভালো রাখে, ক্রাশ প্রতিরোধ করা যায়, ফোন আরো ভালোভাবে চলে এবং ব্যাটারির আয়ু বাড়ানো যায়।

প্রথমে প্রতিদিন আপনার অ্যাপস ব্যবহারের কথায় আসা যাক। লস অ্যাঞ্জেলেসের একজন টেকনোলজি এক্সপার্ট বলেছেন, ‘বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে, অ্যাপস বন্ধ করা হলেও তা আসলে সত্যিকার অর্থে বন্ধ হয় না। কেননা তা দ্রুত আবার লোড হওয়ার জন্য বন্ধ করার পরও অ্যাক্টিভ হয়ে যায়। ’ ‘তাহলে এবার ভাবুন তো, প্রতিদিন আপনার কতগুলো অ্যাপস খোলা হয় এবং তা অ্যাক্টিভ থেকে ধীরে ধীরে ফোনের মেমোরি এবং ব্যাটারি শেষ করতে থাকে। যে কারণে, ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে। ’ ফোন রিস্টার্ট করলে খোলা অ্যাপসগুলো পুরোপুরি বন্ধ হয় এবং র‌্যাম বাঁচে অর্থাৎ ব্যাটারির শক্তিক্ষয় করছে এমন সবকিছু থেকে ফোন পরিত্রান পায়।

ফোন নানা কারণে ক্র্যাশ করতে পারে কিন্তু আপনি যদি ফোন রিস্টার্ট না করেন তাহলে তার প্রভাব এক্ষেত্রে স্পষ্টভাবেই পড়তে পারে। প্রতিটি আপডেট, পেজ লোড এবং অ্যাপ ইনস্টল অথবা ডিলেটের সময় ফোনের অপারেটিং সিস্টেমের কোড অ্যাড হয় অথবা মুছে যায়। ফোন রিস্টার্ট করা হলে ফোন ভালো কাজ করে। ’ অনেক সময় আমরা তাড়াহুড়োতে ফোনের ব্যাটারি চার্জ সম্পূর্ণভাবে শেষ না করেই আবার চার্জে বসায় যার ফলে ব্যাটারি লাইফ অনেক কমে। ’ এজন্য বলা হয়, আপনি আপনার ফোনের ব্যাটারি চার্জ শূন্য শতাংশে নামিয়ে নিয়ে আনুন এবং তারপর ১০০ শতাংশ চার্জ করুন। ’ ফোনের মেমোরি বাঁচাতে এবং ক্র্যাশ থেকে মুক্ত থাকতে, সপ্তাহে অন্তত একবার ফোন রিস্টার্ট করে নিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত