দক্ষিণ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে আজ

প্রকাশ | ০৫ মে ২০১৭, ১২:৫১

অনলাইন ডেস্ক

বহু প্রতীক্ষিত দক্ষিণ এশীয় স্যাটেলাইট ৫ মে (শুক্রবার) উৎক্ষেপণ করা হবে। এর মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মহাকাশ ও টেলিযোগাযোগ খাতে এক নতুন দিগন্তের সূচনা হতে যাচ্ছে। 

মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের পর দক্ষিণ এশিয়ার সাতটি দেশের শীর্ষ নেতারা তাঁদের নিজ নিজ দেশ থেকে একটি ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধ্যায় গণভবন থেকে এই ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লি থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। পাশাপাশি আফগানিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভুটানের রাষ্ট্রপ্রধানরা তাঁদের নিজ নিজ দেশ থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। 

এ স্যাটেলাইটের নাম দেওয়া হয়েছে ‘জিএসএটি-০৯’। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এটি তৈরি করেছে। এ স্যাটেলাইট দক্ষিণ এশিয়ার দেশগুলোকে ঘনিষ্ঠ করবে বলে আশা করা হচ্ছে। 

স্যাটেলাইটটির ওজন দুই হাজার ২৩০ কেজি। এটি নির্মাণে তিন বছর সময় লেগেছে। এই স্যাটেলাইট এসব দেশের মধ্যে টেলিযোগাযোগ, টেলিমেডিসিন, টেলিএডুকেশন ও অন্যান্য খাতে দ্রুত সেবা প্রদানে অবদান রাখবে। 

তথ্য-উপাত্ত প্রদানের মাধ্যমে স্যাটেলাইটটি পানি সংরক্ষণ উদ্যোগ, আবহাওয়া বার্তা এবং প্রাকৃতিক দুর্যোগের সতর্কবার্তা পাঠাতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।