গুগলে পারিশ্রমিকে থাকবে না লিঙ্গবৈষম্য

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৭, ২১:৪৫

জাগরণীয়া ডেস্ক

বিশ্বব্যাপী পারিশ্রমিক পরিশোধে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠান গুগলে কোন লিঙ্গবৈষম্য থাকবে না বলে জানিয়েছে গুগল। পারিশ্রমিক দেওয়ার ক্ষেত্রে ‘চরম’ লিঙ্গবৈষম্য করা হচ্ছে- যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগের করা এমন অভিযোগের মুখে এ কথা জানালো প্রতিষ্ঠানটি।

শুক্রবার স্যান ফ্রানসিসকোর আদালতে এক শুনানি চলাকালে যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগের এক কর্মকর্তা এই অভিযোগ করেন। শ্রম বিভাগের আঞ্চলিক পরিচালক জ্যানেট ওয়াইপার-এর দাখিল করা ওই প্রমাণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। 

তবে পারিশ্রমিকের ক্ষেত্রে লিঙ্গবৈষম্যের এই অভিযোগের সঙ্গে ‘জোর অসম্মতি’ প্রকাশের কথা জানিয়েছে গুগল। আদালতে ওয়াইপার এ তথ্য প্রকাশের আগে এ নিয়ে তারা আগে কিছু শোনেনি বলেই দাবি প্রতিষ্ঠানটির।

এই তথ্য অনুস্নধানে মার্কিন শ্রম বিভাগের কৌশল অস্পষ্ট উল্লেখ করে গুগল এই দাবির সঙ্গে “জোর অসম্মতি” প্রকাশের কথা জানায়।

গুগলের এমন দাবি সিলিকন ভ্যালি-র প্রতিষ্ঠানগুলোর জন্য নতুন প্রশ্নের জন্ম দেয়- লিঙ্গসমতার বিষয়টি দ্রুত উন্নত হচ্ছে নাকি এ খাত বিষয়টি ভিন্ন উপায়ে মাপছে?- বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। 

সোমবার প্রযুক্তি সাইট রিকোড-এর নির্বাহী সম্পাদক কারা সুইশার সিএনবিসি-কে বলেন, “এটি একটি ডেটাভিত্তিক প্রশ্ন। আমি মনে করি না এটি শুধু গুগলের সমস্যা, এটি পুরো প্রযুক্তি খাতের সমস্যা”। 

বৈচিত্র্য বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ, প্রশিক্ষণ ও কর্মশালার মতো সহায়তাদাতা প্রতিষ্ঠান প্যারাডাইম-এর প্রধান নির্বাহী জোয়েলে এমারসন বলেন, “আমার দেখা এমন প্রতিষ্ঠান দুর্লভ যেখানে ঠিক করা উচিত- এমন সমস্যা নেই।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত