‘রিভেঞ্জ পর্নের’ বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে ফেসবুক

প্রকাশ : ০৭ এপ্রিল ২০১৭, ০২:৫৭

জাগরণীয়া ডেস্ক

প্রতিহিংসা চরিতার্থে পর্ন পোস্ট (রিভেঞ্জ পর্ন) করার বিরুদ্ধে নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে ফেসবুক। ফেসবুক যদি বুঝতে পারে, কোনো অন্তরঙ্গ মুহূর্তের ছবি বা ভিডিও অনুমতি ছাড়া ও কেবলমাত্র প্রতিহিংসার কারণে পোস্ট করা হয়েছে, তবে তা শেয়ার বা আবার পোস্ট করার অপশন নষ্ট করে দেওয়া হবে। প্ল্যাটফর্ম থেকে ওই পোস্ট সরিয়েও ফেলা হবে। এখন থেকে রিভেঞ্জ পর্নের বিরুদ্ধে এই প্রতিরোধ ফেসবুক, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রামে করা হবে।

ফেসবুকের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে যুক্তরাজ্যের রিভেঞ্জ পর্ন হেল্পলাইন। এর প্রতিষ্ঠাতা লরা হিগিংস বলেন, এই পদক্ষেপকে একটা বড় অগ্রগতি বলা যেতে পারে। সঙ্গীর সঙ্গে বিচ্ছেদ হয়ে যাওয়ার পর সাবেক সেই সঙ্গীর আপত্তিকর ছবি বা ভিডিও অনলাইনে ছড়িয়ে দেওয়ার প্রবণতা বা ‘রিভেঞ্জ পর্নের’ প্রকোপ দিন দিন বাড়ছে। দেখা যায়, অতি আপন মানুষের ওপর প্রতিশোধ নিতে নিজেদের অন্তরঙ্গ মুহূর্তের ছবিই পোস্ট করা হয় ফেসবুকে।

এ ধরনের পোস্ট সরিয়ে ফেলা ফেসবুকের জন্য অত্যন্ত বড় একটা চ্যালেঞ্জ হবে বলে মনে করেন লরা হিগিংস।

তবে রিভেঞ্জ পর্ন পোস্ট করা বা এ ধরনের আপত্তিকর বিষয় ফেসবুক খুঁজে বের করবে না। প্রতি পোস্টেই রিপোর্ট টুল অপশন থাকে ফেসবুকের। সেখানে কেমন প্রতিক্রিয়া জানানো হচ্ছে, তার ওপর নির্ভর করে বিষয়টি নির্ধারণ করা হবে। পোস্ট করা ছবির বিষয়ে নেতিবাচক রিপোর্ট পেলে ফেসবুকের ‘কমিউনিটি অপারেশন’ দল এর যথার্থতা নিয়ে যাচাই করবে। যদি ছবিটি প্রতিহিংসার জন্য আপলোড করা হয়েছে—এমনটা বোঝা যায়, তাহলে তা সরিয়ে ফেলা হবে। এমনকি যে অ্যাকাউন্ট থেকে এ ধরনের পোস্ট করা হয়েছে, তা-ও ব্লক বা বন্ধ করে দেওয়া হবে। পরবর্তী সময়ে এ রকম আরও চেষ্টা করা হচ্ছে কি না, তা-ও নজরে রাখবে ফেসবুক।

এর আগে শিশু নির্যাতন প্রতিরোধে এমন ব্যবস্থা নিয়েছিল সামাজিক যোগাযোগের মাধ্যমটি।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত