মেয়েদের জন্য এসপিএসবি’র আয়োজনে প্রস্তুতিমূলক বিজ্ঞান ক্যাম্প

প্রকাশ : ১৩ মার্চ ২০১৭, ২০:৫৫

জাগরণীয়া ডেস্ক

ঢাকায় তিন দিনব্যাপী ‘বিডিজেএসও গার্লস ক্যাম্প ২০১৭’র আয়োজন করা হয়।

নেদারল্যান্ডে আগামি ডিসেম্বরে অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ দলে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য এই  ক্যাম্প আয়োজন করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি)।

প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলা তিন দিনব্যাপী এই ক্যাম্পে দেশের ১২টি স্কুলের ৩৪ জন শিক্ষার্থী অংশ নেয়।

শিক্ষার্থীদের এখানে আইজেএসও’র পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের বিভিন্ন বিষয়ের উপর তত্ত্বীয় ও ব্যবহারিক  বিষয়ে শিক্ষা দেওয়া হয়। পুরো ক্যাম্পটি পরিচালনা করেন আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) বাংলাদেশ জাতীয়  দলের প্রশিক্ষকরা।

ক্যাম্পের সমাপনী দিন (১২ মার্চ) বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের  সহযোগি অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, প্রতিযোগিতামূলক এমন অলিম্পিয়াডে ভালো করতে হলে অভিভাবকদের সহযোগিতা অত্যন্ত জরুরি।  একইসঙ্গে শিক্ষার্থীদের মুখস্থের অভ্যাস পরিহার করে সবকিছু বুঝে পড়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানে এসপিএসবি’র সহকারি সহকাররি একাডেমিক কোর্ডিনেটর মোঃ জুনায়িদুল ইসলাম জানান, এবছর সারাদেশে  বিডিজেএসও-র  ১০টি আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে এবং ঢাকায় জাতীয় পর্বের পরেই আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল  গঠন করা হবে।

উল্লেখ্য, গত দুই বছর ধরে বাংলাদেশ দল আইজেএসও-তে অংশ নিচ্ছে। এরমধ্যে ২০১৬ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ১৩তম  আইজেএসও-তে বাংলাদেশ দলের ছয় অংশগ্রহণকারীর সবাই পদক লাভের গৌরব অর্জন করে। যার তিনটি ছিল রৌপ্য ও তিনটি  ব্রোঞ্জপদক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত