‘ডিজিটাল বাংলাদেশ আর স্বপ্ন নয় বাস্তব’

প্রকাশ | ০২ মার্চ ২০১৭, ২৩:২৫

অনলাইন ডেস্ক

মহাপরিচালক (প্রশাসন) প্রধানমন্ত্রীর কার্যালয় ও অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার বলেছেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় এটি এখন বাস্তবতা। দেশের মানুষ ডিজিটাল সেবা পেতে শুরু করেছে।

বিজ্ঞান, স্বাস্থ্য ও প্রযুক্তির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের দক্ষতা বৃদ্দধি, ক্ষমতায়ন ও অধিকতর ভালো সেবা প্রদান নিশ্চিত করতে ২ মার্চ (বৃহস্পতিবার) সকালে কৃষিবিদ ইনস্টিটিউট অব বাংলাদেশে এলসভিয়ার ও এটুআই এর যৌথ উদ্যোগে দুইদিন ব্যাপী এক কর্মশালা শুরু হয়।  'Elsevier (Science Direct)  Digital Resources Awareness & Author Workshop in association with Access to information (a2i)' নামে এই কর্মশালার প্রথম দিনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কবির বিন আনোয়ার এসব কথা বলেন। 

অনুষ্ঠানে আগত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গবেষক/শিক্ষক/শিক্ষার্থীদের উদ্দেশ্যে  কবির বিন আনোয়ার বলেন, তোমাদের হাতেই ডিজিটাল বাংলাদেশ। তোমরা এই দেশকে আগামীতে আরো এগিয়ে নিবে। এজন্য তথ্য ও প্রযুক্তি নির্ভর শিক্ষার উপর বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের জোর দিতে হবে।

অনুষ্ঠানে ড. সংগীতা মেহেতা, রিজিওনাল ডিরেক্টর, এলসিভিআর রিসার্চ সলিউশন সেলস (বুক) সাউথ এশিয়া ভালো বই এবং জার্নাল কিভাবে প্রকাশ করা যায় সে সম্পর্কে বক্তব্য দেন।

অনুষ্ঠানটি সার্বিকভাবে সুষ্ঠু করার এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংগে যোগাযোগের দায়িত্বে ছিলেন  সিনিয়র সেলস ম্যানেজার ইস্টার্ন ইন্ডিয়া, রিসার্চ সলিউশন বুকস অর্ণব কুমার দে।

অর্ণব বলেন, আমরা মনে করি, এই কর্মশালাটি অংশগ্রহণকারীদের লেখার মান বৃদ্ধি করতে, প্রকাশনার ক্ষেত্রে বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করতে ও এই ব্যাপারে তাদের প্রশ্নগুলোর উত্তর খুঁজে পেতে সহায়ক ভূমিকা রাখবে। একইসাথে এটা গবেষণার ক্ষেত্রে ইবুক ব্যবহার করার প্রয়োজনীয়তা ও মূল্য সম্পর্কে জানার জন্য খুব ভালো প্লাটফর্ম"। 

অনুষ্ঠানটির চ্যানেল পার্টনার হিসেবে ছিলেন পরমা পাবলিশার্স এন্ড ডিস্ট্রিবিউটর্স লি: ঢাকা।

উল্লেখ্য, ৩ মার্চ পর্যন্ত চলা এই কর্মশালা সকাল ১০টায় শুরু হবে। যে কেউ চাইলে যেকোনো দিনেই এই কর্মশালায় অংশ নিতে পারবেন।