স্বাস্থ্যসেবা সংক্রান্ত তথ্য ও সেবা প্রদানে কাজ করবে এটুআই

প্রকাশ : ০২ মার্চ ২০১৭, ১৭:০৬

জাগরণীয়া ডেস্ক

ডিজিটাল সেন্টার থেকে স্বাস্থ্যসেবা সংক্রান্ত তথ্য ও সেবা প্রদানের লক্ষ্যে একসাথে কাজ করবে এটুআই প্রোগ্রাম ও কেয়ারক্ল্যুজ এটিএন মেডিকেয়ার প্রাইভেট লিমিটেড।

ডিজিটাল সেন্টার থেকে স্বাস্থ্যসেবা সংক্রান্ত তথ্য ও সেবা প্রদানের লক্ষ্যে ০১ মার্চ ২০১৭ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং রুমে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং কেয়ারক্ল্যুজ এটিএন মেডিকেয়ার প্রাইভেট লিমিটেড-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়-এর মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার এবং কেয়ারক্ল্যুজ এটিএন মেডিকেয়ার প্রাইভেট লিমিটেড-এর চেয়ারম্যান জনাব ড. মাহফুজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের আওতায় দেশব্যাপি ৫,২৭৫টি ডিজিটাল সেন্টার থেকে স্বাস্থ্যসেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য ও সেবা প্রদান, দেশে ও বিদেশে চিকিৎসার ক্ষেত্রে উপযুক্ত হাসপাতাল এবং ডাক্তার নির্বাচন, বিদেশে চিকিৎসার ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র, পাসপোর্ট ও ভিসা প্রক্রিয়াকরণ সেবা, অনলাইনে ডাক্তারের এ্যাপয়েন্টমেন্টসহ আগ্রহীদের চিকিৎসা গ্রহণে বিভিন্ন ধরনের টিকেটিং ও হোটেল বুকিং (অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক) সেবা প্রদান করা সম্ভব হবে। যা জনগণের দোড়গোড়ায় সহজেই চিকিৎসা সেবা পৌছে দেয়ার মাধ্যমে রূপকল্প ২০২১ বাস্তবায়নে ভূমিকা পালন করবে।

ডিজিটাল সেন্টার হলো ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের ওয়ার্ডে স্থাপিত তথ্য-প্রযুক্তি নির্ভর সেবা সমৃদ্ধ একটি আধুনিক কেন্দ্র। এসব ডিজিটাল সেন্টার থেকে এ পর্যন্ত প্রায় ২৭ কোটি ৮০ লক্ষ সেবা প্রদান করা হয়েছে যার মধ্যে ৩০ হাজার ২০৭ টি ব্যাংক একাউন্ট খোলা,  ৭৮ কোটি  ৪৪ লক্ষ ৮৮ হাজার টাকা ব্যাংকিং চ্যানেলে লেনদেন, ৬ কোটি ৪০ লক্ষ ১০ হাজার টাকা রেমিট্যান্স উত্তোলন সেবা প্রদান, ২ কোটি ৬৮ লক্ষ ২৮ হাজার টাকা পাসপোর্ট ফি প্রদান, অনলাইনে 12,000 টি পাসপোর্টের আবেদন সেবা প্রদান, বিদেশ গমনেচ্ছু ২০ লক্ষাধিক নারী-পুরুষ শ্রমিক ও পেশাজীবীদের অনলাইন নিবন্ধন এবং সেন্টারে বসে আবেদন করে বাড়িতে বসে ৪ লক্ষ ৫০ হাজার জমির পরচা লাভ ডিজিটাল সেন্টার থেকে সেবা পাওয়ার অনন্য নজির। এখন গ্রামে থেকে জনগণ সরকারি ফরম পূরণ, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ই-মেইল-ইন্টারনেট ব্যবহার, কম্পিউটার প্রশিক্ষণসহ ১১২ ধরনের সরকারি-বেসরকারি এবং বাণিজ্যিক সেবা পাচ্ছে এসকল ডিজিটাল সেন্টার থেকে।

এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটু্আই প্রোগ্রাম এর প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার, কেয়ারক্ল্যুজ এটিএন মেডিকেয়ার প্রাইভেট লিমিটেড এর চেয়ারম্যান জনাব  ড. মাহফুজুর রহমান, এটু্আই প্রোগ্রাম-এর জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ জনাব নাঈমুজ্জামান মুক্তা উপস্থিত ছিলেন। এছাড়া চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এটুআই প্রোগ্রাম ও কেয়ারক্ল্যুজ এটিএন মেডিকেয়ার প্রাইভেট লিমিটেড এর কর্মকর্তাগণ ও মিডিয়া কর্মীগণ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত