ইয়াহু কিনে নিচ্ছে ভেরিজন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:২১

জাগরণীয়া ডেস্ক

প্রাথমিকভাবে ইয়াহুকে কিনতে ৪৮৩ কোটি মার্কিন ডলার দিতে চেয়েছিল যুক্তরাষ্ট্রের টেলিকম প্রতিষ্ঠান ভেরিজন। তবে ২১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ইয়াহু ও ভেরিজনের মধ্যে চুক্তির সময় ইয়াহুর দাম কমিয়ে ৩৫০ কোটি মার্কিন ডলার ধরা হয়েছে।

২১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ওই চুক্তির সাত মাস আগে ভেরিজন কর্তৃপক্ষ ইয়াহুর পরিচালনা ব্যবসাকে কেনার ঘোষণা দিয়েছিল। এ সময়ের মধ্যে ইতিহাসের সবচেয়ে বাজে হ্যাকিংয়ের শিকার হওয়ার তথ্য স্বীকার করে নেয় ইয়াহু। গত বছরের সেপ্টেম্বরে ৫০ কোটি ইয়াহু অ্যাকাউন্টের তথ্য হ্যাক হয়েছে বলে প্রকাশ পায়। এরপর আবার ডিসেম্বরে পৃথক আরেকটি হ্যাকের ঘটনায় ইয়াহুর ১০০ কোটি অ্যাকাউন্টের তথ্য বেহাত হওয়ার ঘটনা প্রকাশ পায়। এছাড়া ব্যবহারকারীদের ই-মেইলে নজরদারি করতে সরকারের গোয়েন্দাদের সাহায্যের জন্য সফটওয়্যার তৈরির অভিযোগে ইয়াহুকে সমালোচনাও সইতে হচ্ছে। এসব ঘটনার জের ধরে ইয়াহু ও ভেরিজনের মধ্যকার ৪৮৩ কোটি মার্কিন ডলারের চুক্তিটি ঝুলে ছিল। তবে ভেরিজন ইয়াহুর ১০০ কোটি ব্যবহারকারীর ওপর আস্থা হারায়নি।

ভেরিজনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মারনি ওয়াডেন জানান, আমরা সব সময় ভেবেছি, এই অধিগ্রহণের পরিকল্পনাগত অর্থ রয়েছে। আমরা সানন্দে সামনের দিকে এগিয়ে যেতে চাই, যাতে ইয়াহুর চমৎকার প্রতিভা ও সম্পদ দিয়ে আমাদের পোর্টফলিও সমৃদ্ধ করতে এবং ডিজিটাল বিজ্ঞাপনের ক্ষেত্র বাড়াতে পারি।

চুক্তি অনুযায়ী, ভেরিজনের অধিগ্রহণ করার পর কোনো আইনি ঝামেলা হলে তার দায় ইয়াহুর।

বর্তমান বিশ্ব ডিজিটাল বিজ্ঞাপনের। এ ক্ষেত্রে গুগল ও ফেসবুক তরতর করে এগিয়ে যাচ্ছে। এ দুটি প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করতে ইয়াহুর মতো একটি প্রতিষ্ঠানের প্রয়োজন ছিল ভেরিজনের। ডিজিটাল বিজ্ঞাপনে গুগল ও ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতা করতে ইয়াহুর দিকে হাত বাড়িয়েছে মার্কিন টেলিকম প্রতিষ্ঠানটি। ইয়াহুর জনপ্রিয় সম্পদ বলতে এই ফ্যান্টাসি স্পোর্টস ও ইয়াহু মেইল। এ দুটি সেবা থেকে এখনো অর্থ আসছে। ইয়াহুকে ডিজিটাল সেবা এওএলের সঙ্গে যুক্ত করতে চায় ভেরিজন। 

ইয়াহুর পক্ষ থেকে বলা হচ্ছে, চুক্তিটি এখনো সমন্বয় করার জন্য উন্মুক্ত রয়েছে। তবে বছরের দ্বিতীয় প্রান্তিকে চুক্তিসংক্রান্ত যাবতীয় কাজ শেষ হতে পারে।

অবশ্য বিনিয়োগকারী প্রতিষ্ঠান হিসেবে ইয়াহু ইতিমধ্যে ভালো অবস্থায় রয়েছে। চীনের ই-কমার্স প্রতিষ্ঠান আলীবাবাতে ৩০০ কোটি মার্কিন ডলারের বেশি বিনিয়োগ থাকছে ইয়াহুর। গত মাসে অবশ্য ইয়াহু কর্তৃপক্ষ বলেছিল, চুক্তির পর তাদের কোম্পানির নাম বদলে যেতে পারে। ইয়াহুর নতুন নাম হতে পারে ‘আলতাবা’। তখন ওই নতুন প্রতিষ্ঠানের বোর্ডের সদস্য কমে যাবে। সরে দাঁড়াবেন ইয়াহুর প্রধান নির্বাহী মারিসা মেয়ার ও ইয়াহুর সহপ্রতিষ্ঠাতা ডেভিড ফিলো। 

তথ্যসূত্র: সিনেট, ওয়ালস্ট্রিট জার্নাল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত