এলিয়েনের দেখা মিলবে: নাসা

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৩৩

জাগরণীয়া ডেস্ক

এলিয়েন বা ভিনগ্রহের অধিবেশীদের নিয়ে আশার কথা শুনিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ইন্ডিপেনডেন্ট এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।  

বহুদিন ধরেই মানুষ অপেক্ষা করছে, ভিন গ্রহে কোনো প্রাণি আছে কি না, তা জানার জন্য। আর এ প্রতীক্ষার অবসান হবে আগামি ২০ বছরের মধ্যেই, এমনটাই জানালেন নাসার সিনিয়র এক গবেষক। 

বহুদিন অনুসন্ধানেও মহাকাশে কোনো গ্রহে মানুষের মতো প্রাণির সন্ধান এখনও পাওয়া যায়নি। দূরবর্তী অংশে গ্রহ-নক্ষত্র থাকার কারণে সেগুলো সম্পর্কে পরিষ্কার ধারণা লাভও কঠিন। তাই আপাতত সৌরজগতের সবগুলো গ্রহ ও উপগ্রহই খুঁজে দেখা হচ্ছে প্রাণের সন্ধানে। আশা মানুষের মতো বুদ্ধিমান প্রাণি না হোক অন্তত জীবাণু তো পাওয়া যাবে। তবে সে অনুসন্ধানে এখনও কোনো প্রাণি পাওয়া যায়নি।  

সম্প্রতি নাসা বৃহস্পতির উপগ্রহ ইউরোপায় গুরুত্বপূর্ণ অভিযান শুরু করছে। আর সে অভিযানটি অন্য সব অভিযানের চেয়ে নিবিড় ও কার্যকর হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মূল অভিযানটি ২০২৪ থেকে ২০২৫ সালের মধ্যে পরিচালিত হবে।  

নাসার সিনিয়র কর্মকর্তা ড. কেভিন হ্যান্ড ইউরোপা অভিযানের সঙ্গে জড়িত। তিনি জানান, উপগ্রহটিতে কোনো প্রাণি রয়েছে কি না, তা জানা যাবে এ অভিযানে। এ অভিযানে প্রাথমিকভাবে ইউরোপার ভূপৃষ্ঠে অনুসন্ধান চালানো হবে। এতে কোনোকিছু না মিললে আরও সংবেদনশীল রোবট পাঠানো হবে, যা এর ভূ-অভ্যন্তরে প্রবেশ করে অনুসন্ধান চালাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত