মোবাইল ব্যালেন্স থেকেই ই-কমার্স বিল

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ০০:৩০

জাগরণীয়া ডেস্ক

মোবাইল ফোনের এয়ারটাইম ব্যালেন্স থেকে গ্রাহকদের ই-কমার্স বিল পরিশোধের সুযোগ দিতে অপারেটরদের উদ্যোগে নিতে বলা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এই প্রক্রিয়া শুরু হলে ডাক বিভাগের ই-কমার্স সেবা প্রান্তিক পর্যায় পর্যন্ত বিস্তৃত হওয়ার পাশাপাশি আয় বাড়বে বলে মনে করছেন তিনি।

বৃহস্পতিবার টেলিযোগাযোগ বিভাগে ‘ডাক বিভাগে বাস্তবায়িত ই-কমার্স এর অগ্রগতি পর্যালোচনা সভা’ শেষে তারানা হালিম বলেন, “পোস্ট ই-কমার্স সার্ভিসে মোবাইল ফোনের এয়ারটাইম থেকে ই-কমার্স বিল পরিশোধে অপারেটরদের সুযোগ দিতে বলা হবে। এ বিষয়ে অপারেটরদের সাথে বৈঠক করা হবে। আমরা সব অপারেটরকে চাচ্ছি। আমার মনে হয় অপারেটররা এ প্রস্তাবে আগ্রহ দেখাবে এবং এর ফলে অপারেটরদেরও লাভ হবে।”

আলীবাবা ও অ্যামাজনের মতো ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পার্টনারশিপ চুক্তি করতে আলোচনা চলছে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তারানা হালিম বলেন, “আলীবাবা ও অ্যামাজনের মতো ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সাথে পার্টনারশীপ চুক্তি করতে আলোচনা করা হচ্ছে, তবে তার আগে এসব প্রতিষ্ঠানের সাথে চুক্তি করার মত সক্ষমতা অর্জন করতে হবে।”

আগামী মাস থেকে পোস্ট ই-কমার্স সার্ভিস জনপ্রিয় করতে অনলাইন ক্যাম্পিং শুরু করা হবে জানিয়ে তিনি বলেন, পণ্য পরিবহনের জন্য শিগগিরই ডাক বিভাগের ১৮টি গাড়ি রাস্তায় নামবে।

আগামীতে বিভাগীয় শহর এবং পরবর্তীতে উপজেলায় পোস্ট ই-কমার্স শুরু করতে উদ্যোগে নেওয়া হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী।

বৈঠকে উপস্থিত টেলিযোগাযোগ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, "সভায় ডাক বিভাগের সব পোস্ট অফিসে ডাইরেক্ট ক্যারিয়ার বিলিং (ডিসিবি) পদ্ধতি চালু করার সুপারিশ করা হয়। এর উদ্দেশ্য হচ্ছে- পোস্ট অফিসের ডিজিটাল সিস্টেমের সাথে পার্সেল বাবদ খরচ, ই-কমার্স পণ্য ও সেবা বাবদ স্বল্প ব্যয় মোবাইল ফোনের এয়ারটাইম থেকে মেটানোর প্রযুক্তি সংযোজন করা।”

উল্লেখ্য, গত ডিসেম্বরে ঢাকা মেট্রোপলিটন এলাকায় পণ্য পরিবহনের নতুন সেবা চালু করে ডাক বিভাগ। বেসরকারি ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বা ই-ক্যাবের সঙ্গে পরীক্ষামূলকভাবে ঢাকায় এই প্রকল্পটি চালু করা হয়েছে। ই-ক্যাবের সদস্যরা অনলাইনের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে একটা যোগসূত্র তৈরি করেছেন। প্রাথমিকভাবে ঢাকার ১১টি সাব পোস্ট অফিসে পণ্য গ্রহণ এবং ২১টি সাব পোস্ট অফিস থেকে পণ্য বিতরণ করা  হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত