রাশিয়া থেকে লিংকডইন মুছে ফেলবে অ্যাপল, গুগল

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৭, ১৬:০১

জাগরণীয়া ডেস্ক

রাশিয়ার তথ্য নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে দেশটির সব আইওএস আর অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর থেকে লিংকডইন মুছে ফেলার সিদ্ধান্তে সম্মত হয়েছে দুই মার্কিন টেক জায়ান্ট অ্যাপল এবং গুগল।

মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, রুশ সীমান্তের মধ্যেই নাগরিকদের সব তথ্য রাখার বিষয়টি কড়া নজরদাড়ির অংশ হিসেবে দেখা হয়। এই আইন মেনে চলতে প্রথম পদক্ষেপ হিসেবে অনেক ওয়েব প্রতিষ্ঠান দেশটিতে নতুন করে ডেটা সেন্টার স্থাপন করেছে। ২০১৬ সালের নভেম্বরে এই আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয় ব্যবসায়বান্ধব সামাজিক মাধ্যমটির বিরুদ্ধে। ২০১৬ সালে আরেক মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট লিংকডইন-কে কিনে নেওয়ার পর এমন বড় প্রতিষ্ঠানের আইন লঙ্ঘনের দায় এটাই প্রথম বলে জানিয়েছে সংবাদ সাইটটি।

২০১৬ সালের নভেম্বর থেকেই রাশিয়ায় রাষ্ট্রীয় টেলিকমের সহায়তায় লিংকডইনে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়। তবে ব্যবহারকারীরা ভিপিএন ব্যবহার করে লিংকডইন ব্যবহার করতে পারছিলেন। তবে অন্যান্য ডিভাইসে না থাকলেও আইওএস আর অ্যান্ড্রয়েডের অ্যাপ স্টোরে এতদিন লিংকডইন পাওয়া যাচ্ছিল, কিন্তু তা এখন থেকে আর পাওয়া যাবে না। 

যদিও রাশিয়ার এমন তথ্য সংরক্ষণের পদক্ষেপকে আক্রমণাত্মক বলেই মনে করছেন অনেকে। ইনফরমেশন টেকনোলোজি ইন্ডাস্ট্রি কাউন্সিল জানিয়েছে, বিশ্বের ১৩টি দেশে তথ্য সংরক্ষণের এমন নিয়ম রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র তাদের মধ্যে অন্যতম, যেখানে সামরিক বিভাগের সব তথ্য তাদের সীমানার মধ্যে সংরক্ষণ করতে হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত