থাইল্যান্ডেও সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতি

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৬, ১৩:৩৯

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশের মতো এশিয়ার আরেকটি দেশ থাইল্যান্ড সিম রেজিস্ট্রেশন পদ্ধতি গ্রহণ করতে যাচ্ছে।

দেশটির সব মোবাইল অপারেটরদের প্রি-পেইড এবং পোস্টপেইড সিম রেজিস্ট্রেশনের জন্য অনলাইন ফিঙ্গারপ্রিন্ট আইডি পদ্ধতি চালু করার পরিকল্পনা করেছে থাইল্যান্ড ন্যাশনাল ব্রডকাস্টিং অ্যান্ড টেলিকমিউনিকেশন কমিশন (এনবিটিসি)। 

এ বিষয়ে সংবাদমাধ্যম ব্যাংকক পোস্ট জানায়, নিয়ন্ত্রক সংস্থাটি অপারেটরদের জন্য বাধ্যতামূলক ফিঙ্গারপ্রিন্ট আইডি নিবন্ধনের ব্যবস্থা করতে ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে।

সংবাদমাধ্যমের ওই প্রতিবেদনে বলা হয়, এনবিটিসি’র পক্ষ থেকে জানানো হয়েছে মোবাইল ব্যাংকিং আরও নিরাপদ করতে এবং নানা জালিয়াতি রোধ করতে এই পদ্ধতি ডিজাইন করা হয়। দেশটির ১০ কোটি তিন লাখ মোবাইল গ্রাহকের মধ্যে প্রায় এক কোটি ৪০ লাখ ব্যবহারকারী ইতোমধ্যে মোবাইল ব্যাংকিং ব্যবহার করেন বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়া সিম রেজিস্ট্রেশনের সময় মোবাইল গ্রাহক ফিঙ্গারপ্রিন্ট দিলেও সেই ডেটাবেস এনবিটিসির সার্ভারে সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে অপারেটররা গ্রাহকের ফিঙ্গারপ্রিন্ট ডেটা সংরক্ষণ করতে পারবে না।

এই ফিঙ্গারপ্রিন্ট সিস্টেমটি টেন্ডারে পেয়েছে কাসেটসর্ট বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগ। তারা ৪ লাখ ২১ হাজার মার্কিন ডলারে সিস্টেমটি ডেভেলপ করে দিতে সম্মত হয়েছে। বাস্তবায়নের খরচ বাবদ অপারেটরগুলো তাদের ‘অ্যানুয়াল ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফি’ থেকে এ পরিমাণ ডলার কেটে রাখতে পারবে, যা তাদের মোট রাজস্বের ৩.৫ শতাংশ। 

বাংলাদেশে গত বছরের ১৬ ডিসেম্বর থেকে শুরু হয়ে মে মাস পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে (আঙুলের ছাপের মাধ্যমে) সিম নিবন্ধন করা হয়। 

সূত্র : টেলকমএশিয়া.নেট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত