পূর্বের জনপ্রিয়তা উদ্ধার করতে চায় নকিয়া

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৬, ১৮:৪৪

জাগরণীয়া ডেস্ক

একসময় মোবাইল হ্যান্ডসেটের জগতে রাজত্ব করা নকিয়া আবার তাদের পুর্বের অবস্থান ফিরিয়ে আনতে সচেষ্ট হয়েছে। আর এবার এই মিশন সফল করতে বিশ্ব সমাদৃত গুগলের অ্যান্ড্রয়েডের সাথে জুটি বাঁধছে নকিয়া। এই চেষ্টার প্রতিফলন ঘটতেও হয়ত দেরী নেই। বছরের শেষ দিকে অ্যান্ড্রয়েড চালিত কয়েকটি ডিভাইস আনুষ্ঠানিকভাবে প্রকাশের পরিকল্পনা করছে ফিনল্যান্ডের প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান।

নকিয়ার চীনা প্রেসিডেন্ট সহ সাবেক কর্মী যিনি সম্প্রতি ফিনিশ ফার্ম এইচএমডি গ্লোবালে মার্কেটিং বিভাগে যোগ দিয়েছেন দুজনই একই ধরনের তথ্য নিশ্চিত করেছেন।

চীনের একটি ওয়েবসাইটে নকিয়ার চীনা প্রেসিডেন্ট মাইক ওয়াঙ এর বিবৃতি দিয়ে জানানো হয়, এ বছরের চতুর্থ প্রান্তিকে ৩টি থেকে ৪টি নকিয়া ব্র্যান্ডের ডিভাইস আনুষ্ঠানিক প্রকাশের পরিকল্পনা রয়েছে। এই ডিভাইসের তালিকায় থাকবে স্মার্টফোন ট্যাব দুটিই।

এছাড়া নিশ্চিত করা হয়, এসব ডিভাইস সেই কারখানায় তৈরি হবেনা যেখানে নকিয়ার প্রথম স্মার্টফোনগুলো তৈরি হয়েছিল। নতুন ডিভাইস তৈরি করবে ফিনিশ ফার্ম এইচএমডি গ্লোবাল। এ বছরের শুরুর দিকে আগামী ১০ বছর নকিয়া ব্র্যান্ডের মোবাইল ফোন আর ট্যাবলেট তৈরির জন্য এইচএমডি গ্লোবাল'কে বিশেষভাবে সম্মতি দিয়েছে নকিয়া। 

মাইক্রোসফট এবং নকিয়ার মধ্যে যে চুক্তি হয়েছিল সেটিও বিষয়টি আরো স্পষ্ট করছে। 

জুলাইয়ে এ ব্যাপারে গুজব রটে, নকিয়ার স্বদেশী সেই প্রতিষ্ঠানটি শীঘ্রই দুইটি অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনতে চেষ্টা করছে। ফোন দুটির সাইজ ৫.২ ইঞ্চি এবং ৫.৫ ইঞ্চি যা আইপি৬৮ স্বীকৃত। ২কে রেজ্যুলেশন ডিসপ্লেযুক্ত ফোনগুলোর পানি, ধুলো প্রতিরোধ ক্ষমতা হবে অনেক বেশী। অনেকটা স্যামসাং এর গ্যালাক্সি এস৭, গ্যালাক্সি এস৭ এজের মতো।

প্রসঙ্গত, হাতেগোণা বিশ্বের কয়েকটি হ্যান্ডসেট ব্র্যান্ডের তালিকায় ছিল নকিয়া। কিন্তু স্মার্টফোন শিল্পের আবহের পরিবর্তনে পূর্বের ধারাবাহিক গতিশীলতা ধরে রাখতে না পারায় প্রতিষ্ঠানটি নিজের স্থানটি হারিয়ে ফেলে।

এক পর্যায়ে ফোনের ব্যবসাটি মাইক্রোসফটের কাছে বিক্রি করে দেয়। অ্যান্ড্রয়েডের সাথে মিলে নকিয়া ব্র্যান্ডের যাত্রা কিভাবে শুরু হয় তা দেখতে অপেক্ষায় এখন উৎসুকরা। তবে সেলফোনের হার্ডওয়্যারের ব্যাপারে  গুরুত্ব দিলে হয়ত হারানো সেই আকর্ষণ ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত