বন্ধ হয়ে গেল টরেন্টজ!

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৬, ১৯:১৭

জাগরণীয়া ডেস্ক

জনপ্রিয় পাইরেসি ওয়েবসাইট কিকঅ্যাস টরেন্টজ বন্ধ হওয়ার পর এবার রহস্যজনকভাবে বন্ধ হয়ে গেল বিশ্বের সবচেয়ে বড় টরেন্ট সার্চ ইঞ্জিন হিসেবে পরিচিত টরেন্টজ (torrentz.eu)। তবে কোনো অভিযোগ বা পুলিশি হামলা-তলবে নয়, অনেকটা নীরবেই যেন বন্ধ করে দেওয়া হয়েছে টরেন্টজ ডট ইইউ। 

হঠাৎ সাইটটি বন্ধ করে দেওয়ার কারণ সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি টরেন্টজ কর্তৃপক্ষ। ১৩ বছর ধরে বিশ্বের কোটি কোটি নেটিজ়েনের কাছে সিনেমা, গানসহ নানা ডাউনলোডের সার্চ ইঞ্জিনের সদর দরজা হয়ে উঠেছিল এটি। 

টরেন্টজ়-এর পেজ খুলে আগের চেহারা দেখা গেলেও, সার্চ করে কোনো কিছু মিলছে না। বরং সার্চ করলেই মেসেজ দেওয়া হচ্ছে, ‘টরেন্টজ উইল অলওয়েজ লাভ ইউ, ফেয়ারওয়েল।’ 

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানা গেল, ওয়েবসাইটটির স্বত্বাধিকারী এই বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

টরেন্টজ ফাইল খুঁজে পাওয়ার জন্য ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় এবং পুরোনো এই প্ল্যাটফর্মটির গোড়াপত্তন ২০০৩ সালে। প্রথমে টরেন্ট হোস্টিং সাইট হিসেবে কাজ করলেও পরে এটি মেটা-সার্চ ইঞ্জিন হিসেবে আবির্ভূত হয়। টরেন্টজে কপিরাইটের পরিপ্রেক্ষিতে অভিযোগ করা এবং ফাইল সরিয়ে রাখার ব্যবস্থাও ছিল সব সময়। এত পুরোনো একটি সার্চইঞ্জিন হঠাৎ করেই বন্ধ হয়ে যাওয়ার পেছনে কোনো বক্তব্য না দেওয়া হলেই পাইরেসি ওয়েবসাইটের বিরুদ্ধে কড়া পদক্ষেপকেই কারণ হিসেবে মনে করা হচ্ছে। 

আইনি ঝামেলা এড়াতে ‘সোলারমুভি’ নামের একটি ওয়েবসাইটও এরই মধ্যে বন্ধ হয়ে গেছে। গত মাসের শেষের দিকে বন্ধ হয়ে গিয়েছিল বিশ্বের সবচেয়ে বড় অনলাইন পাইরেসি ওয়েবসাইট হিসেবে খ্যাত ‘কিকঅ্যাস টরেন্টস’। নতুন নতুন সিনেমা, ভিডিও গেমস, টিভি সিরিজ, মিউজিক ভিডিও ডাউনলোডের জন্য ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে সবচেয়ে প্রিয় এই সাইট। প্রতি মাসে পাঁচ কোটি ইউজার কিকঅ্যাস থেকে সিনেমাসহ বিভিন্ন কনটেন্ট ডাউনলোড করতেন। 

কিকঅ্যাস টরেন্টসের বিরুদ্ধে ১ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যমানের চলচ্চিত্র, সংগীত এবং বিভিন্ন কনটেন্ট চোরাইভাবে বিতরণের অভিযোগ উঠেছিল। ২১ জুলাই কিকঅ্যাসের প্রতিষ্ঠাতা আর্টেম ভাউলিনকে গ্রেপ্তার করা হয় এবং এরপরপরই বন্ধ করে দেওয়া হয় কিকঅ্যাস টরেন্টস ওয়েবসাইটটি। ইন্টারনেটে সার্চকৃত ওয়েবসাইটের মধ্যে বিশ্বে এর অবস্থান ছিল ৬৯।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত