ব্যাকরণ যাচাইয়ের ফিচার যোগ করছে গুগল

প্রকাশ : ২৭ জুলাই ২০১৮, ১৩:৩২

জাগরণীয়া ডেস্ক

শব্দ, ক্রিয়ার কাল, কমার ভুল ব্যবহার সঠিক করতে ব্যাকরণ যাচাইয়ের ফিচার যোগ করতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। নতুন এই ফিচারের মাধ্যমে সহ অন্যান্য ভুল দেখাবে গুগল ডকস।

গুগলের পক্ষ থেকে বলা হয়, গুগল ডকসের এই ফিচারের জন্য মেশিন অনুবাদের ওপর নির্ভর করছে তারা। বিভিন্ন ভাষায় অনুবাদ করতেও একই প্রযুক্তি ব্যবহার করে প্রতিষ্ঠানটি।

ব্যাকরণ যাচাই ফিচার নতুন কোনো ধারণা নয়। এই খাতে গুগলের মূল প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি কিবোর্ড ও ব্রাউজার এক্সটেনশন ‘গ্রামারলি’ জানায়, প্রতিটি বাক্য বিশ্লেষণ করতে তারা  “একটি বাস্তবধর্মী কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা” ব্যবহার করে।

গুগলের এই ব্যাকরণ যাচাই ফিচার কতোটা কার্যকর এবং ঠিক কীভাবে এটি কাজ করবে তা নিয়ে এখনও বেশি কিছু জানানো হয়নি। তবে গুগলের মেশিন অনুবাদের ক্ষমতা নিয়ে ইতোমধ্যেই ধারণা রয়েছে গ্রাহকের।

তবে এখনই সব গ্রাহকের জন্য এই ফিচার উন্মুক্ত করছে না গুগল। প্রাথমিকভাবে ব্যবসায়িক গ্রাহকদের জন্য এটি উন্মুক্ত করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কবে নাগাদ সাধারণ গ্রাহকের জন্য এটি উন্মুক্ত করা হবে তা এখনও স্পষ্ট নয়। আর কোন কোন ভাষা এটি সমর্থন করবে তাও জানানো হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত