৫-জি যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ

প্রকাশ : ২৫ জুলাই ২০১৮, ১৬:৫৬

জাগরণীয়া ডেস্ক

আগামী ৫ বছরের মধ্যে দেশ সুপার ফাস্ট গতির ৫-জি যুগে পথ চলা শুরু করবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

২৫ জুলাই (বুধবার) রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ ফাইভ জি সামিট’ শীর্ষক আয়োজনে এই আশা প্রকাশ করেন সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, প্রায় ১০ বছর আগে প্রযুক্তিতে বাংলাদেশ কোথায় ছিলো। প্রযুক্তিতে দারুণ পিছিয়ে থাকাদের তালিকায় ছিলো বাংলাদেশ, বিশেষ করে টেলিযোগাযোগের অবকাঠামোতে ছিলো সবচেয়ে পিছিয়ে। মাত্র ৬ বছরে বাংলাদেশকে ১জি, ২জি থেকে ফোরজিতে নিয়ে এসেছি। ৫জি নিয়ে আমার লক্ষ্য হচ্ছে, বিশ্বে ৫জি চালু করা দেশগুলোর কাতারে বাংলাদেশকে রাখা।

তিনি বলেন, বর্তমান প্রজন্ম ইন্টারনেটের দাম বেশি বলে অভিযোগ করে। কিন্তু তারা দেখেনি এই দেশে ১ মেগাবাইট ইন্টারনেট সংযোগে প্রতি মাসে ১ হাজার ডলার খরচ পড়তো। গত পাঁচ বছরের মধ্যে ইন্টারনেটের মূল্য ৯৯ শতাংশ কমাতে আমি রেগুলেটরদের ওপর চাপ দিয়েছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, প্রযুক্তি বিকাশের শুরু থেকেই বাংলাদেশ বিশ্বের চেয়ে পিছিয়ে ছিলো। বিনামূল্যে সাবমেরিন কেবল দেয়া হলেও আমরা না নিয়ে পিছিয়ে থেকেছি। এখন বাংলাদেশ প্রযুক্তিতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে টেলিযোগাযোগের দ্রুতগতির সর্বাধুনিক সংস্করণ ৫জি শুরুর দিকে যাচ্ছে বাংলাদেশ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, রবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ, হুয়াওয়ের সাউথ-ইস্ট এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট জেমস উ এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝ্যাং জেং জুন প্রমুখ ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত