বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে অ্যাপ

প্রকাশ : ১৪ মে ২০১৮, ১৭:১২

জাগরণীয়া ডেস্ক

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সবকিছু জানাতে তৈরি হয়েছে একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ‘বেসিস বিবি-স্যাট-১’ নামে এই অ্যাপটি তৈরি করেছে। 

১৪ মে (সোমবার) বিকেলে রাজধানী আগারগাঁওয়ে কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সভাকক্ষে অ্যাপের উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

বেসিস সূত্রে জানা গেছে, অ্যাপটির সাহায্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর বিভিন্ন বিষয়, এর অবস্থান, কর্মক্ষমতা, উপকারিতাসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানা যাবে। অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

উল্লেখ্য, ১১ মে (শুক্রবার) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিট) স্পেসএক্সের লঞ্চিং স্টেশন থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-কে নিয়ে উৎক্ষেপণ যান ফ্যালকন-৯ মহাকাশের পথে উড়ে যায়। বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ 'কমিউনিকেশন এবং ব্রডকাস্টিং' ক্যাটাগরির স্যাটেলাইট। অর্থাৎ, এটি যোগাযোগ এবং সম্প্রচার কাজেই মূলত ব্যবহার করা হবে। এ স্যাটেলাইটে থাকছে ৪০টি ট্রান্সপন্ডার সক্ষমতা। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশ অভ্যন্তরীণ প্রয়োজনে ব্যবহার করবে। আর ২০টি ট্রান্সপন্ডার বিদেশি রাষ্ট্রের কাছে ভাড়া দেওয়ার জন্য রাখা হবে। সে ক্ষেত্রে বাংলাদেশ বছরে প্রায় ৫০০ কোটি টাকা আয় করতে সক্ষম হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত