বাজারে আসছে শাওমি ক্লোন ম্যাকবুক

প্রকাশ : ২২ জুলাই ২০১৬, ১৪:১২

জাগরণীয়া ডেস্ক

বিশ্বখ্যাত চীনা প্রতিষ্ঠান শাওমি আগামী ২৭ জুলাই বেইজিংয়ে এক ইভেন্টের আয়োজন করেছে। ধারণা করা হচ্ছে, ওই অনুষ্ঠানে স্মার্টফোন নোট ৪ এর পাশাপাশি ‘এমআই ল্যাপটপ’ও উন্মোচন করবে চীনা প্রতিষ্ঠানটি।

সম্প্রতি চীনা সোশ্যাল নেটওয়ার্কিং সাইট উইবো’তে নতুন ল্যাপটপটির ছবিও ফাঁস হয়। ওই ছবি বিশ্লেষণ করে প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমগুলো বলছে, সেই ল্যাপটপ দেখতে অবিকল ম্যাকবুকের মতো।
 
ডিভাইসটির একটি টিজার ভিডিও প্রকাশ করা হয়। দেখা যায়, মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের ম্যাকবুকের মতো দেখতে এমআই ল্যাপটপে থাকবে ইন্টেল এটম প্রসেসর। এটি ১২ দশমিক ৫ ইঞ্চি ও ১৩ দশমিক ৩ ইঞ্চি দুই ধরনের ডিসপ্লে সংস্করণে বাজারে পাওয়া যাবে। ওই ইভেন্টে এমআই নোট ২ স্মার্টফোনও উন্মোচনের সম্ভাবনা রয়েছে সংশ্লিষ্টদের।
 
জানা গেছে, রেডমি নোট ৪ স্মার্টফোনে ডুয়াল-রিয়ার ক্যামেরা থাকবে। পাশাপাশি থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ধাতব কাঠামোর এ স্মার্টফোনে ১০৮০–১৯২০ পিক্সেল রেজ্যুলেশনের ৫ দশমিক ৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।
 
৩ গিগাবাইট র‍্যামের অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমভিত্তিক ডিভাইসটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৫২ প্রসেসর থাকবে। অভ্যন্তরীণ ১৬ গিগাবাইট তথ্য সংরক্ষণের সুবিধা রয়েছে, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে বর্ধিত করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত