পাঁচটি অনন্য বৈদ্যুতিক বাইক চিনে নিন

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:৪৪

জাগরণীয়া ডেস্ক

পুরনো তেলচালিত যানবাহনের যুগ শেষ হতে চলল। পরিবেশ দূষণের কারণে এখন সারা বিশ্বেই তেলচালিত গাড়ি সীমিত রাখার উদ্যোগ চলছে। আর এ ধারায় এখন বাজারে চলে আসছে নিত্যনতুন বৈদ্যুতিক যানবাহন। এ লেখায় থাকছে কয়েকটি বাইক, যেগুলো বৈদ্যুতিক চার্জে চলে, পাশাপাশি প্যাডেলের সাহায্যেও চালানো যায়। এ প্রতিবেদনের পরিবেশসম্মত বাইকগুলো বাংলাদেশে পাওয়া না গেলেও শীঘ্রই দেশের বাজারে চলে আসবে বলে আশা করা যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। 

১. জিআই ফ্লাইবাইক
এ বাইকটিতে রয়েছে সহজেই ভাজ করে রাখার ব্যবস্থা। এতে অটোমেটিক লকিং সিস্টেম রয়েছে। পাশাপাশি এটিতে মোবাইল ফোনও চার্জ করা যায়। বৈদ্যুতিক চার্জের সাহায্যে এটি চলে, পাশাপাশি প্যাডেলের সাহায্যেও চালানো যায়। প্রতি ঘণ্টায় ১৫ মাইল পথ পাড়ি দিতে পারে এ বাইক। এতে একবার চার্জ করলে ৪০ মাইল চলার ব্যবস্থা রয়েছে। মূল্য প্রায় দুই হাজার ডলার। 

২. ওকেও
ওকেও ইলেক্ট্রিক বাইকে একবার চার্জ নিলে ২৫ মাইল পথ চলা যায়। ডাচ কোম্পানি বায়োমেগা এর ডিজাইনার। বাইকটির ওজন প্রায় ৪০ পাউন্ড। এতে রয়েছে অ্যালুমিনিয়াম হ্যান্ডেলবার ও ফর্মুলা ওয়ান রেস গাড়ির একই নির্মাণসামগ্রী। অধিকাংশ বৈদ্যুতিক বাইকের মোটর পেছনে থাকলেও এর মোটর মাঝখানে রয়েছে। মূল্য প্রায় ২৩০০ ডলার। 

৩. ওটোসাইকেল রেসারআর
ওটোসাইকেল রেসারআর (Otocycle RacerR) বাইকে রয়েছে পাঁচটি এলসিডি হেল্প মনিটর, যার সাহায্যে বাইকটির পারফর্মেন্স ও পাওয়ার চেক করা যায়। বার্সেলোনাভিত্তিক নির্মাতা কোম্পানি অটরসাইকেল এটি বাজারে এনেছে। এটি প্রতি ঘণ্টায় ১৫ মাইল গতিতে ৪০ মাইল দূরত্ব পর্যন্ত চলতে পারে। এছাড়া চার্জ শেষ হলে প্যাডেলের সাহায্যেও চালানো যায়। 

৪. জেনজে ই-বাইক
এ বাইকটিতে ব্যবহৃত হয়েছে স্যামসাংয়ের ব্যাটারি সেল। একই সেল ব্যবহৃত হয়েছে বিশ্বের সর্বাধুনিক ব্যাটারিচালিত গাড়ি টেসলা মডেল এস-এ। এ কারণে বাইকটি অত্যন্ত নির্ভরযোগ্য। এটি প্রতি ঘণ্টায় ২০ মাইল গতিতে ছুটতে পারে। বাইকটির মূল্য প্রায় দেড় হাজার ডলার। 

৫. ফোর্ড মোডি: ফ্লেক্স
বিশ্বখ্যাত ফোর্ড কোম্পানির তৈরি মোডি: ফ্লেক্স (MoDe:Flex) বাইকটি এখনও কনসেপ্ট পর্যায়ে রয়েছে। অর্থাৎ বাইকটি এখনও বাজারে আসেনি। এ বাইকের বেশ কিছু আধুনিক ফিচার রয়েছে। এ কারণে বাইকটি চালককে রাস্তার অবস্থা, ও অন্যান্য ট্রাফিক সম্পর্কেও তথ্য জানাতে পারে। এছাড়া বাইকটি সহজেই ভাজ করে রাখা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত