তারা কি রাষ্ট্রের চেয়েও শক্তিশালী?

প্রকাশ : ১৫ জুন ২০১৭, ২২:৪১

পাহাড় আমায় ভীষণ টানে। ইচ্ছে ছিলো জীবনের শেষ দিনগুলো ওখানেই কাটিয়ে দেবো। চট্টগ্রাম আমার শ্বশুরবাড়ি, সেটা ২০০৯ সালের পর থেকে। কিন্তু ২০০৮ সালে একবার চট্টগ্রাম গিয়েছিলাম একটি আন্তর্জাতিক বেসরকারি সংস্থার আমন্ত্রণে। পাহাড় ধস ও প্রাকৃতিক দুর্যোগের পর উদ্ধার তৎপরতায় সেচ্চাসেবীদের সংগঠিত করার একটি প্রকল্প মূল্যায়ন করতে।

কেন পাহাড় ধসে পড়ে এটা নিয়ে লিখতে যাচ্ছি না, তবে কারা সেখানে বাস করে সেটা দেখে এসেছি। তারা নিতান্তই বাধ্য হয়ে সেখানে বাস করে বলে আমার বিশ্বাস। বলা ভালো এছাড়া তাদের অন্য কোন ভালো বিকল্প নেই। তবে তারা কি উদাসীন তাদের জীবনের নিরাপত্তা নিয়ে? হতে পারে।

২০০৭ সাল থেকে এই পাহাড় ধস প্রায় প্রতি বছরেই ঘটছে। এমন হলেই কিছুদিন প্রশাসনের তৎপরতা দেখা যায়, তার পর না দেখলেই বা কি আসে যায়? যারা সেখানে থাকেন কেউ কিন্তু জমি বা ঘরের মালিক নন। তারা ভাড়ায় থাকেন। তাহলে সেই ঘরগুলোর মালিক কে? তারা কোথায় থাকেন? না, উনারা পাহাড়ে থাকেন না, তবে ভাড়াটিয়াদের পাহাড়ে রাখেন। কারণ ওখানে বাসা ভাড়া সমতলের চেয়ে কম। বলা ভালো অনেক কম, তাই নিম্নবিত্তের মানুষগুলোর ঠিকানা হয়েছে পাহাড়।

লাশ উদ্ধারে যে তৎপরতা আমরা দেখতে পাই, তার সিকিভাগ সময় ও শক্তি ব্যয় করে যদি এইসব অবৈধ আবাস উচ্ছেদ করা যেতো তাহলে দেখতে হতো না এই মানবিক বিপর্যয়। কথা হলো তাহলে প্রশাসন পারছে না কেন? তারা কি খুবই শক্তিশালী? হুম, তারা অনেক ক্ষমতা রাখেন, তাদের স্পর্শ করার শক্তি আমাদের নেই। আমার ভাবতে অবাক লাগে যে দৃশ্য আমরা পত্রিকায় বা টেলিভিশনে দেখি সেগুলো সেই বাড়ির মালিকেরাও দেখেন নিশ্চয়ই। তারা ঘুমাতে পারেন? লজ্জা হয় না তাদের? অর্থ উপার্জনের জন্য এই দরিদ্র মানুষগুলোকে তারা মৃত্যুর মুখে ঠেলে দিয়ে শান্তিতে আছেন?

পাহাড়ে বসবাস করা মানুষ হয়তো রিকশা চালিয়ে নয়তো দিনমজুরি করে কিংবা কারো বাসা বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করে থাকেন। তাদের যে আয়, তা আমাদের জাতীয় মাথাপিছু আয়ের চেয়ে অনেক অনেক কম। আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ এর উপর না নিচে এটা নিয়েও তারা ভাবেন না। বাসস্থান আমাদের মৌলিক অধিকার হলেও আমার মনে হয় এটা তাদের জন্য প্রযোজ্য নয়। কারণ  যদি সে মানুষ বা কোন রাষ্ট্রের নাগরিক হতো তবে কাউকে না কাউকে তাদের দায়িত্ব নিতেই হতো। কেউ কি তা নিচ্ছেন?

যারা এই পাহাড়ে বাস করেন তাদের কর্ম এলাকা কাছাকাছি, এটা আমার পর্যবেক্ষণ। আর এই এলাকায় বাড়ি ভাড়া করে থাকার মতো অর্থ তাদের কাছে নেই। তাই চোখের সামনে মৃত্যু দেখেও তারা সেখানেই বাস করেন। এটা কি তবে আত্নহত্যা?

যারা এই পাহাড় দখল করে এই বিপর্যয়ের পথ সুগম করছেন, তাদের ক্ষমতার উৎস কোথায়, জানতে ইচ্ছে করে খুব। তারা কি রাষ্ট্রের চেয়েও শক্তিশালী? 

লেখক: উন্নয়ন ও অধিকার কর্মী

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত