ইংরেজি মাধ্যমে পড়াশোনা করেছি, তাই বাংলা জানিনা !

প্রকাশ : ০৭ মে ২০১৭, ০০:৪৫

আচ্ছা! কি করে বাংলা জানবো? আমি তো ইংরেজি মাধ্যমে পড়াশোনা করেছি। এটাই আসলে মা বাবার অক্লান্ত পরিশ্রমের ফল। ছেলে মেয়েরা ডাক্তার হবে, ইঞ্জিনিয়ার হবে, তাই ইংরেজি মিডিয়ামের স্কুলেই পড়া চাই। বাংলা মিডিয়ামের ছাত্র ছাত্রীদের চাইতে বহুগুণে পড়াশোনায় ভালো হয় ইংরেজি মিডিয়ামে পড়া ছাত্র ছাত্রীরা। এইরূপ চিন্তা ভাবনার ফল স্বরূপই ছেলে-মেয়েদের মধ্যে এটা ঢুকেই যায় যে ইংরেজি স্কুলে পড়াশোনা করলেই লোকে অনেক বড় বলে, বাংলা মাধ্যমে পড়াশোনার তো সেইরকম কোন দাম নেই। 

কিন্তু যে সকল মা-বাবারা এই ধরণের শিক্ষা দিচ্ছেন বাচ্চাদেরকে তারা আসলেই ভুলে যাচ্ছেন যে বাঘা বাঘা কবি, লেখক, সাহিত্যিকগণ কিন্তু সেই শিখরে পৌঁছে গেছেন এই বাংলার জোরেই। যদিবা পরবর্তী সময়ে তারা ইংরেজি শিক্ষা নিয়ে থাকেন, তবুও তাদের প্রাথমিক শিক্ষাগুলো কিন্তু বাংলাতেই। এই কথাগুলো যে কেউ জানেন না তাই বলছি তেমন নয়, বা আবার করে বলে আমি যে এর আমূল পরিবর্তন করে দিতে পারি তারও জোর নেই আজ আমার। কারণ আমি অবাক নই, আজ আমি নিরুপায়। আশেপাশের অবস্থা বিবেচনায় যেসকল ভাবনাগুলো ইতিমধ্যে আসছে, এই সময়টা আমাকে তাই ভাবাচ্ছে মাত্র আর কিছুই নয়। কি নির্দ্বিধায় অবিভাবকরা বলেই ফেলেন যে আমার মেয়ে বাংলা পড়তে জানে না, বা আমার ছেলে তো বাংলা লিখতে পারেই না কারণ ইংলিশ মিডিয়ামে পড়ে কিনা তাই বাংলাটা শেখা হয়নি। ভারতীয় হিসেবে রাষ্ট্র ভাষা হিন্দিটা তো জানা আছে, তাই বাংলাটা বলতে পারলেই হল, পড়ে-লিখে কি হবে? অথচ এমন সকল লোকজনও আমি চিনি যারা বাংলা লিখতে পারছে না বলে নতুন করে শিখছে, মোবাইলে বাংলা হরফ নেই তাও কষ্ট করে ডেস্কটপ অথবা ল্যাপটপের সেই সব সাহায্যগুলো বেছে নিচ্ছেন যাতে করে একটু বাংলা লেখা যায়, এমনও লোক আছে যারা অবাঙালি কিন্তু অসাধারণ বাংলা বলছে, একমাত্র ভাষাটাকে শেখার ইচ্ছে বলেই চেষ্টা করছে নিজের মাতৃভাষার বাইরে কিছু শেখার।

সবকিছুই আসলে নির্ভর করে চেষ্টা এবং ইচ্ছের উপর। ইচ্ছে থাকলে যেমন উপায় হয়, তেমনি চেষ্টা থাকলে এগুনোও যায়। এমন আর কি? নিজের ভাষাই তো, সব পেরে ওঠা যায় আর বাংলাটুকু শেখা যায় না? নিজের গৌরবের জায়গাগুলো কে কি এই ভাবে হারিয়ে যেতে দেখতে পারা যায় আদৌ? আমি তো পারি না। পড়াশোনা আমরাও করেছি, সেই ইংরেজি মিডিয়ামেই তবে আমি গর্বিত বাঙালি, স্টাইল করে সাজিয়ে গুছিয়ে ইংরেজি ঢং জুড়ে কেটে ছেঁটে ‘বংগ (bong)’ ও বলে থাকেন অনেকে, কিন্তু আমি যদিও বাঙালি শব্দেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। তাই ইংরেজি মিডিয়ামে পড়া সত্ত্বেও আমি বাংলাটা জানি, বলতে আর লিখতেও। একটু চেষ্টাই তো প্রয়োজন, দেখুন না আগামী প্রজন্মের মধ্যেও এই জড়টাকে ধরে রাখতে পারছেন কিনা, ইচ্ছেদের রাজি করাতে পারলেই চেষ্টার উদ্যম কম হবে না। তখন গলার জোরে বলতেই পারবেন, ‘আমি ইংরেজি মাধ্যমে পড়াশোনা করেছি, আর বাংলাটা আমার মাতৃভাষা’। 

লেখক: লেখক ও আলোকচিত্র সাংবাদিক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত