স্বর্গের ঠিকানায় ভালো থাকুন আবিদ-আফসানা

প্রকাশ : ২৪ মার্চ ২০১৮, ১৭:৪২

ক্যাপ্টেন, আপনার ভাগ্যকে বড় ঈর্ষা হয় আমার!

আপনার সত্যিকারের কো-পাইলট যে আপনার সাথে থেকে থেকে এমন সেইফ টেক অফ আর ল্যান্ডিং শিখে গেছে, আপনি কি তা জানতেন? আফসানার লগবুক ঘেঁটেছেন কখনো ক্যাপ্টেন? সেখানে ফ্লাইং আওয়ার্স কতো জানেন? আপনাদের প্রথম দেখার দিনটি থেকে শুরু করে আফসানার দ্বিতীয় স্ট্রোকের দিনটি পর্যন্ত! বাজি ধরে বলছি ক্যাপ্টেন, আফসানা আপনার চেয়ে দক্ষ পাইলট। ভিজ্যুয়াল অথবা ইন্সট্রুমেন্টাল, ইমার্জেন্সি অথবা নরমাল.. যে কোনো রকম ল্যান্ডিংয়েই!

যে আকাশের বুকে আপনার নিত্য যাওয়া আসা আর যে যাওয়া আসার লাইসেন্স পেতে যৌবনের বেশিটাই ব্যয় করেছেন, সেই আকাশ পেরুনো যে আপনার কো-পাইলটের কাছে নস্যি, আপনি কি জানতেন ক্যাপ্টেন?

আপনি নিশ্চই ভেবেছিলেন আকাশের ঠিকানায় চিঠি লিখেই আফসানা কাটিয়ে দেবেন আরো কয়েকটি যুগ, তাই না? নাকি খুব নিশ্চিন্তেই যাবার আগে বলে গিয়েছিলেন, আচ্ছা তুমি কি রেডি? আমি গেলাম, তুমি রওয়ানা দিও তাড়াতাড়ি, রাস্তায় জ্যাম ক্যামন, কে জানে!

আচ্ছা ক্যাপ্টেন, আফসানা যখন কড়া নাড়লেন আপনার নতুন বাসার দরজায়, খুব কি চমকে গেছিলেন? দু' হাত ধরে কি বলেছিলেন, পাগলী! আমাকে বুঝি এভাবেই ফলো করতে হলো? নাকি আপনি জানতেন উনিও আসছেন? আপনি ঘরদোর ঝেড়ে মুছে চাপাতা চিনির খোঁজে বেরিয়েছিলেন, কারণ লিপটন এর অ্যাড দেখে দেখে ওই চা'টুকুই শুধু বানাতে পারেন আপনি! বাকি সব তো আফসানাই সামাল দেয়!

আপনাদের জন্যই বুঝি এ গানটা লেখা-

ওরে এই না ভুবন ছাড়তে হবে দুইদিন আগে পরে
বিধি একই সঙ্গে রেখো মোদের একই মাটির ঘরে
আমি এই না ঘরে থাকতে একা, পারবো না গো পারবো না!

ক্যাপ্টেন, কবির লেখা এই 'দুইদিন' যে আপনার কো পাইলট আক্ষরিক অর্থে নিয়েছিলেন, আপনি কি জানতেন?

স্বর্গের ঠিকানায় অনেক ভালো থাকুন আপনারা। 
আকাশের দিকে তাকিয়ে সবচেয়ে জ্বলজ্বলে দুটো তারাকেই আমি ডাকবো আবিদ-আফসানা নামে!

বিলুপ্তপ্রায় বিরল ভালোবাসার এই সময়ে আবিদ-আফসানা দুটি নক্ষত্রের নাম। নীতিবিবর্জিত, অন্তঃসারশূন্য, মিস ইউ, কিস ইউ, হাগ ইউ, চেকইন-সেল্ফি আর রুমডেট কেন্দ্রিক শো অফ ঠাসা স্থূল, বাণিজ্যিক, স্বার্থান্বেষী, পুঁজিবাদী, কর্পোরেট সম্পর্কগুলো আর যাই হোক, 'ভালোবাসা' না।

লেখক: প্রকৌশলী

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত