প্রকাশক-লেখক সম্পর্ক: অর্থের নয়, হোক জ্ঞানের

প্রকাশ | ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৫৭ | আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ২২:০১

২০০৯ সাল থেকে কোনো না কোনোভাবে প্রকাশনা শিল্পটার সাথে জড়িত আছি। বহু প্রকাশনা চেনার সুযোগ হয়েছে, জানার সুযোগ হয়েছে। প্রতিবছরই মেলাকে কেন্দ্র করে কয়েকহাজার বই ছাপানো হয়। কবিতা, প্রবন্ধ, উপন্যাস, ছোট গল্প, শিশুতোষ। এর মধ্যে কবিতা, উপন্যাসের সংখ্যাই বেশি। তরুণ লেখক, কবিরা বই ছাপানোর জন্য উন্মুখ হয়ে থাকে। নিজের প্রথম সৃষ্টি কারো আবার দ্বিতীয়, তৃতীয়।

মূল কথা হল, অল্পসংখ্যক বাদ দিলে বাকি প্রত্যেক লেখক-কবি টাকা দিয়ে বই ছাপায় কিংবা চুক্তি করে নেয়-- আমি এত বই বিক্রি করে দিবো। তারপরও থাকে নানান বঞ্চনা, দুয়ারে দুয়ারে ঘুরে বেড়ানো। অনেক ক্ষেত্রে প্রকাশকরা যা তা ব্যবহার করে থাকেন। গলা কাটেন, নতুন লেখক পেয়ে। যেন তাদের কোনো দায়বোধ নেই, এক বইয়ে ৫০০০-৭০০০ টাকা লাভ করলেই হবে। কবি, লেখক বন্ধুরা অন্ধ হয়ে যায়, যেকোনো মূল্যে বই তাদের প্রকাশ করতেই হবে। যাতে দেখা যায় নানান সমস্যা। বানান ভুল, বাইন্ডিং, কাটিং, পেপার, যা তা অবস্থা। ভয়াবহ অবস্থায় দাঁড়ায় পাঠকরা, হারায় উৎসাহ। কিছু কবি, লেখক দেখেছি যারা আজকাল কম্পিউটারে টাইপ করে বই লিখে ফেলে। কোনোরকমে ৫ ফর্মা হলেই একটা বই। জীবনে একটা বই করার মর্যাদা কম কী!

কিন্তু তারা আদৌ উপলব্ধি করতে পারে কি এই হম্বিতম্বি করে বই প্রকাশ করাটা সম্মানের চেয়ে অপমানের বেশি? একজন লেখক বই লিখবে, সেটা যতক্ষণ পাঠকের দৃষ্টি আর্কষণ না করবে বা সাড়া না ফেলবে ততক্ষণ সেই বই মানুষের কোনো কাজে আসবে না। বা নিজের আত্মতৃপ্তিও থাকবে না! 

বই বের করবো সেটার জন্য লেখক প্রকাশকের দ্বারে দ্বারে ঘুরবে কেন, প্রকাশকই তো লেখকদের কাছে ধর্ণা দিবে। রয়্যালিটির হিসেব করবে, মর্যাদা দিবে। অথচ পুরো উল্টো ঘটে!

লেখক-প্রকাশকের সম্পর্কটা হওয়া উচিত দর্শনের। প্রত্যেক প্রকাশককে বাধ্যতামূলক লেখকের বই পড়তে হবে, মান নির্ণয় করতে হবে। শুধু টাকার বিনিময়ে বই ছাপানোর সংস্কৃতিটা ভয়াবহ, যাতে প্রতিভা ধ্বংস হয়। সম্পর্কটা অর্থনৈতিক হয়, জ্ঞানের নয়।

আমি ১৫০-২০০ প্রকাশকের কথা বলতে পারব যারা জীবনে কোনোদিন পাঠ্য বইয়ের বাইরে বই পড়েনি। টাকা নিয়েছে, বই ছাপিয়েছে, প্রকাশক হয়েছে। 

লেখক-প্রকাশক-পাঠকের সম্পর্কটা মনুষ্যত্বের হোক, মানবতার হোক, ভালোবাসার হোক। প্রকাশকরা শ্রদ্ধা করুন তরুণ লেখকদের, নামিদামি লেখকদের যেমন করেন, ধর্ণা দেন। তরুণ বন্ধুদের প্রতি স্নেহশীল হোন, সহনীয় হোন।

লেখক: তরুণ লেখক ও অ্যাক্টিভিস্ট