মানুষের শিক্ষা থাকে মানুষের আচরণের মধ্যে!

প্রকাশ : ০৪ জুলাই ২০১৭, ১৫:০১

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঈদের দিন ঈদ মোবারক লিখে শুভেচ্ছা জানিয়েছিলেন। রমজান মাসের শেষদিন মুসলিমদের সাথে ইফতারও করেছিলেন তিনি! অন্যদিকে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঠিক উল্টো কাজ করেছেন। কয়েক শতকের পুরানো রীতি ভেঙে রমজান মাসের শেষদিন হোয়াইট হাউজে যে ইফতার পার্টি হয় সেটা তিনি বাতিল করে দিয়েছিলেন!

লরা ইঙ্গলস ওয়াইল্ডার নামের একজন আমেরিকান লেখকের আত্মজীবনী ‘লিটিল টাউন অন দ্যা প্রেইরি’ পৃথিবীতে পৃথিবীবিখ্যাত ক্লাসিক আত্মজীবনীগুলির একটি। কৈশোরে মুগ্ধ হয়েছিলাম তাঁর হাজবেন্ড আলমানযো ওয়াইল্ডারের নামকরন কীভাবে হয়েছিল তা জেনে। মুসলমানদের সাথে খ্রিস্টানদের ঐতিহাসিক ক্রুসেড নামক ধর্মযুদ্ধের সময় আল-মানযো ওয়াইল্ডারের কোনো এক পূর্বপুরুষ মহাবিপদে পড়েছিল। তখন এক মুসলিম তাঁর প্রাণ বাঁচিয়েছিল, তাঁর নাম ছিল- আল-মনজুর। সেখান থেকে প্রতি প্রজন্মে একজনের নাম রাখা হয় সেই আল-মানজুরের নামে। 

ভেবে দেখুন একটা নিরেট খ্রিস্টান পরিবার কৃতজ্ঞতাস্বরূপ কয়েকশো বছর ধরে নাম রাখছে একজন মুসলিমের নামে! এর থেকে অদ্ভুত সুন্দর কি কিছু আছে?

প্রিন্সেস ডায়ানা নামের ব্রিটিশ রাজপরিবারের পুত্রবধূটিকে খুব ভালো লাগে কেন জানেন? ব্রিটিশ রাজপরিবারের অহেতুক নাকউঁচু ভাবকে বুড়ো আঙুল দেখিয়ে তিনি পরম মমতায় মিশতেন দেশের সাধারণ মানুষের সাথে। জাতিসংঘের হয়ে আফ্রিকার রোগশোকে একাকার শিশুদের কোলে বসিয়ে আদর করতেন গভীর মমতায়। কোনো ধর্ম-বর্ণ-গোত্র সেখানে প্রাধান্য পেতোনা।

আনা ফ্রাংক নামের কিশোরী মেয়েটি ও তাঁর পরিবারকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের নাৎসি বাহিনীর হাত থেকে যারা আগলে রেখেছিল তারা কিন্তু খ্রিস্টানই ছিল। ইহুদিবিদ্বেষী হয়ে ওরা আনাদেরকে তুলে দেয়নি নাৎসিবাহিনীর হাতে। তারপর যখন ধরা পড়েছে তখন একইসাথে ধরা পড়েছিল নাৎসিদের হাতে।

এই গল্পগুলি বলার কারণ কি জানেন? আপনারা ভালো বা খারাপ কিছু করলেই খোঁজা শুরু করেন সেই লোক কোন ধর্মের লোক। তারপর পুরো গুণ বা পুরো দোষ দিয়ে দেন ধর্মের গায়ে! মানুষটার সেখানে কোনো কৃতিত্বই থাকেনা!

এই আচরণ বন্ধ করুন। আপনার জীবনের সবচেয়ে শ্রেষ্ঠ পরিচয় হোক আপনি মানুষ। মানুষের পরিচয় মানবিকতার মধ্যে। মানুষের প্রধান ধর্ম বিপদে মানুষের পাশে দাঁড়ানো। মনে রাখবেন- বিপদে কেবল বন্ধুর পরিচয় নয়, আপনি মানুষ কিনা সেটারও পরিচয়! মানুষকে মানুষ হিসেবে ভালবাসতে বা সাহায্য করতে না পারলে কীসের মানুষ আপনি?

জান্নাতুন নাঈম প্রীতি’র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত