এ কোন দুঃস্বপ্নের যাত্রা?

প্রকাশ : ৩১ মে ২০১৭, ১৫:১০

শাহবাগী গাঁজাখোরদের যিনি পুলিশে দিতে চান তার পক্ষে ওখানেই থেমে যাওয়া সম্ভব না। অনিবার্যভাবে পরবর্তী ধাপে চলে যেতে হয় তাকে। পরবর্তী ধাপে আছে শাহবাগী 'নষ্টা' মেয়েমানুষেরা। তবে 'নষ্টা' মেয়েদের পুলিশের হাতে তুলে দেয়ার চেয়ে গণিমতের মাল হিসেবে ছাত্রলীগের হাতে তুলে দিলে রাজনীতি আরো জমে ওঠে। মাননীয় এমপি সাহেবা তাই করেছেন।

একজন নারী তার নিজের বাসার ব্যালকনিতে ছবি তুলেছেন, বাচ্চার হাত ধরে সমুদ্র সৈকতে হাঁটার ছবি তুলেছেন- সেইসব ছবি পোস্ট করে, পোশাকের কাঁটাছেড়ার মধ্য দিয়ে চরিত্রের ইঙ্গিত করে এমপি সাহেবা নব্য জিহাদী ছাত্রলীগ নেতাকর্মীদের ‘মাচো’কে উত্তুঙ্গে তুলে দিয়েছেন। এই কাজ যিনি করছেন তিনি নিজেও একজন নারী! অবিশ্বাস্য! এ কোন দুঃস্বপ্নের যাত্রা?

মাঝে মাঝে আমরা সোমালিয়া বা আফগানিস্তানের নারী রাজনীতিবিদদের দুঃসাহসিক জীবনযাপনের গল্প শুনি। কত প্রতিকূলতা ডিঙিয়ে, চোখ রাঙানিকে উপেক্ষা করে তারা টিকে আছেন! সমাজ সেখানে মারাত্মক বৈরি, তাদের তুলনায় আমরা এখনো যোজন যোজন এগিয়ে আছি। আমি এখনো বিশ্বাস করি- মৌলবাদকে রুখে দেয়ার সাংস্কৃতিক সক্ষমতা আমার দেশের মানুষের বা সমাজের প্রাকৃতিকভাবেই আছে। কিন্তু কতদিন থাকবে তা বলা মুশকিল। 

এরকম অনির্বাচিত কিন্তু ক্ষমতাশালী এমপিরা আমাদের সমাজকে কলুষিত করার কাজটি নিষ্ঠার সাথে এগিয়ে নিচ্ছেন। এনারা জামাত-হেফাজতের চেয়েও অনেক বেশি ভয়ংকর। প্রাতিষ্ঠানিক মৌলবাদকে মোকাবেলা করা সহজ, ছদ্মবেশী মৌলবাদকে মোকাবেলা করা অনেক বেশি কঠিন।

বাকী বিল্লাহ'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত