সাংবাদিকদের ওপর নজরদারির নির্দেশনা প্রত্যাহার

প্রকাশ : ২০ মে ২০১৭, ১৭:৩৬

জাগরণীয়া ডেস্ক

বিদেশ ভ্রমণে সাংবাদিকদের ওপর নজরদারির নির্দেশনা প্রত্যাহার করা হয়েছে। ওই নির্দেশনা সংবলিত সার্কুলার মিশনগুলোতে পাঠানোর তিন দিনের মাথায় তা প্রত্যাহার করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। পশ্চিমা একটি দেশে দায়িত্বরত একজন কূটনীতিক ১৯ মে (শুক্রবার) রাতে বাংলাদেশের গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয় ওই আদেশ প্রত্যাহার সংক্রান্ত একটি নোটিশ ১৯ মে (শুক্রবার) পাঠিয়েছে বলে জানান এই কূটনীতিক। তবে এ বিষয়ে এখনও সংবাদমাধ্যমকে কিছু জানায়নি মন্ত্রণালয়। বক্তব্যের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার বিভাগের কোনো কর্মকর্তাকে তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

এর আগে বিদেশে গিয়ে বাংলাদেশের সাংবাদিকরা দেশের স্বার্থবিরোধী কোনো তৎপরতায় লিপ্ত আছে কি না সে বিষয়ে নজরদারির নির্দেশ দিয়ে ১৭ মে (বুধবার) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বাংলাদেশের মিশনগুলোতে একটি সার্কুলার পাঠানো হয়।

একই দিনে সংবাদমাধ্যমেও নির্দেশনাটি পাঠায় মন্ত্রণালয়ের বহিঃপ্রচার বিভাগ। তারা বলে, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের ভিত্তিতে এটা করা হয়েছে।

১৯ মে (শুক্রবার) ওই বিবৃতিতে সাংবাদিকদের একটি সংগঠন বলেছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ ধরনের সার্কুলার সাংবাদিকদের স্বাধীনভাবে চলাচল ও মত প্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করবে, যা মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার অন্তরায়। এটা গোটা সাংবাদিক সমাজের জন্য অবমাননাকর ও ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে বলেও প্রতিক্রিয়া জানায় তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত