ভুয়া পুলিশ কর্তৃক হয়রানি এড়াতে করণীয়সমূহ

প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৭, ১৯:০১

মাসরুফ হোসেন

শক্তি নেটওয়ার্কে একটা ভয়াবহ হয়রানির ঘটনা শুনলাম। রিকশা থামিয়ে সিভিল পুলিশ পরিচয় দিয়ে আইডি দেখিয়ে এক আপুকে হয়রানি করা হয়েছে। এরকম অবস্থায় বেশ কিছু কাজ করা যেতে পারে যা একে একে লিখছি।

এক)
প্রথম কাজ হচ্ছে, কোন অবস্থাতেই সাহস হারানো যাবেনা। মনে রাখুন, অপরাধী মনের দিক থেকে আপনার চেয়ে দুর্বল।

দুই)
সাহসের সাথে তার নাম, বিপি নং (বাংলাদেশ পুলিশ নং- অনেকটা রোল নম্বরের মত) জিজ্ঞাসা করুন। এই বিপি নম্বরটি দশ ডিজিটের, যার প্রথম দুই ডিজিট জন্মসাল ও পরের দুই ডিজিট পুলিশে যোগদানের সাল হবে, বাকি ছয় ডিজিট হবে পুলিশের দেয়া নম্বর। যেমন, আমার প্রথম চার ডিজিট হচ্ছে বিপি- 8410****** এখানে,1984 জন্মসাল, 2010 পুলিশে যোগদানের সাল। যদি দেখেন চল্লিশ বছরের দেখতে কারো আইডি শুরু হয়েছে 95 দিয়ে, বুঝবেন ভুয়া। চাকুরি কতদিন এটা জিজ্ঞাসা করবেন। যদি বলে বিশ বছর, অথচ চাকুরি যোগদানের সাল 2015- বুঝবেন সে মিথ্যা বলছে।

তিন)
যে থানা থেকে এসেছে সে থানার ওসি এবং ওই এলাকার ডেপুটি পুলিশ কমিশনারের নাম জিজ্ঞাসা করবেন। এরপর ওই থানায় কল দিয়ে সেটা ভেরিফাই করে দেখবেন। বাংলাদেশ পুলিশের সব নাম্বার সম্বলিত এ্যাপ পুলিশ ফোনবুক সহজেই প্লে স্টোর থেকে নামাতে পারবেন। গুগল করে যে কোন থানার নম্বর পাওয়া যায়।

চার)
সন্দেহভাজন ব্যক্তি এবং তার আইডি- দুটোরই ছবি তুলুন। বাধা দিলে বুঝবেন ঘাপলা আছে।

পাঁচ)
প্রয়োজনে কাল্পনিক পুলিশ আত্মীয়ের সাথে জোরে জোরে ফোনে কথা বলুন। ভূয়া পুলিশ হলে ভয় পাবে।

ছয়)
আইনে স্পষ্ট বলা আছে, গ্রেপ্তারে বাধা না দিলে কোন অবস্থাতেই কারো উপর শক্তি প্রয়োগ করা যাবেনা। আর নারীর তল্লাশী নারী পুলিশ ছাড়া কেউ করতে পারবে না। কোড অফ ক্রিমিনাল প্রসিডিউরে বিস্তারিত পাবেন। আসল হোক আর ভূয়া হোক, আপনার গায়ে বিনা প্ররোচনায় হাত দেবার এখতিয়ার কোন পুলিশের নেই। এরকম আচরণ করলে মোবাইলে ভিডিও ধারণ করুন।

সাত)
নিজ থানার ফোন নম্বর ইমারজেন্সিতে সেভ করে রাখুন। ডিউটি অফিসারের সরকারি মোবাইল নম্বর এবং ওসির নম্বর আপনার ফোনে থাকাটা জরুরী। ওসি (তদন্ত) এর নম্বরও রাখুন। অন্য এলাকায় বিপদে পড়লেও নিজ থানায় জানালে তারা সহায়তা করবে।

আট)
চিৎকার করুন, বাধা দিন, লোক জড়ো করুন। DO NOT become an easy prey.

নয়)
সেল্ফ ডিফেন্স শিখুন। এটা বিলাসিতা নয়, প্রয়োজনীয়তা। রোপ্পোংগিতে আমার ক্রাভ মাগা জিমে একটা কথা লেখা ছিল:
Exercise can add years in your life but self defence techniques can add decades.
‘সিটিং ডাক’ এর মত বিপদের অপেক্ষায় বসে না থেকে নিজেকে প্রস্তুত করুন।

স্পেশাল টিপস
পুলিশ খারাপ আচরণ করার সময় সেটা ঠেকাতে একটা মজার বুদ্ধি আছে। ফেসবুক লাইভ অপশন আছে না? ওটা চালু করুন এবং বলুন, ‘আপনার আচরণ লাইভ দেখছে সবাই’। ম্যাজিকের মত কাজ দেবে।

সবশেষে, পাহাড়কন্যা বান্দরবান জেলায় কোন বিপদ হলে আপনাদের সেবায় এই গরীব তো আছেই!

মাসরুফ হোসেন এর ফেসবুক থেকে
লেখক: অতিরিক্ত পুলিশ সুপার, ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, বান্দরবান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত