এখন আপনি কাঁদছেন কেন?

প্রকাশ : ২৫ মার্চ ২০১৭, ২৩:২৭

আজকে ২৫ শে মার্চ কালরাত্রি। ১৯৭১ সালের পর সত্যিকার কালরাত্রি। স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন জঙ্গিরা জানিয়ে দিচ্ছে- বাংলাদেশ আসলে স্বাধীন হয় নাই! আমরা বলেছিলাম- ঠিক এটাই ঘটবে। একদিন আপনাদের হাত-পা'ও উড়ে যাবে। অমন কোপ আপনারাও খাবেন। আপনারা সেদিন বসে তামাশা দেখছিলেন। 

রাজীব হায়দার নাস্তিক, ওকে মারলে কিচ্ছু হবে না! নিলাদ্রি নিলয়, ওয়াশিকুর বাবু, অভিজিৎ রায়, দীপন...ওদের মারলেও কিচ্ছু হবে না। ওরা লিখেছে, লেখার বিনিময়ে চাপাতির কোপ খেয়েছে। এরপর হলি আর্টিজানে ওরা নিরীহ ছেলেমেয়েগুলি, বিদেশ থেকে আসা অতিথিদের জবাই করে মেরেছে। আপনারা তবুও পাত্তা দেননি।

আজকে সিলেটে যখন মানুষগুলিকে মেরে শেষ করে ফেলেছে, একের পর এক মেরেই যাচ্ছে, আত্মঘাতী হামলা চালাচ্ছে। তখন আপনি কাঁদছেন কেন? মানুষগুলি নিরীহ মানুষ, সাধারণ মানুষ বলে?

এই কান্নাটা যদি ২০১৩ সালে শুরু করতেন তাহলে এতোগুলি মানুষ মরত না! ব্লগাররা যখন দেশ ছেড়ে শুধুমাত্র জানটা বাঁচাতে দেশের বাইরে পা দিয়েছিল, তখন যে টিটকারী দিয়েছিলেন, ওটা না দিয়ে প্রতিবাদ করতেন। তাহলে এখন আর কাঁদতে হতো না! আপনার কান্নাটা আসলে নিজের জন্য। সামনে কোনো কারণ ছাড়াই চাপাতির কোপ পড়বে আপনার মাথার পেছনে। আপনি তো আমার মতন লিখে লিখে প্রতিবাদ করেন নাই। কোন সান্ত্বনা নিয়ে মরবেন? 

আমার তো একটা সান্ত্বনা ছিল- আমি আমার কলম থামাবো না। আপনার সান্ত্বনাটা কি হবে? আপনি কোন সান্ত্বনা নিয়ে মরবেন? তবুও কি ধর্মান্ধতা আর জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিবাদ করবেন না?

জান্নাতুন নাঈম প্রীতি'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত