ঠক বাছতে কি গ্রাম উজাড় হবে?

প্রকাশ : ১৪ মার্চ ২০১৭, ২৩:৪৪

১) নীলক্ষেত থেকে মিরপুর যাওয়ার সময় প্রায়ই আমাকে নয় নাম্বার দ্রুতি পরিবহনের যেতে হতো। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে ওই বাসে উঠতে পারলে যুদ্ধ জয় করার মত আনন্দ হতো। পরক্ষনেই আরেক যুদ্ধের কথা মনে পরে গেলে সেই আনন্দ মাটি হতো। কারণ উঠার পরপর সিটে বসার সুযোগ মিলতো না। ভিড় ঠেলে পেছনে যাওয়ার কথা মনে হলে ভাবতাম এর কবরে যাওয়া ভাল। বেশিরভাগ সময়ই সামনে দাঁড়াতে হতো। সামনের ওই অংশটায় লোকের জটলা বেশি থাকে বলে মেয়েদের যৌন হেনস্থা ওই অংশেই বেশি হয়। কখনো পেছন থেকে ঠেলে, কখনো বুকে-পেটে-নিতম্বে-বাহু পুরুষদের লোলুভ স্পর্শে, কখনো সামনে পেছনের পুরুষের চাপে পিষ্ট হতে হতো। কখনো প্রতিবাদ করলে শুনতে হতো ভিন্ন সুর--এতই যখন সমস্যা তাইলে প্রাইভেট কারে যান লোকাল বাসে উঠছেন কেন? শরীর তো না যেন স্বর্ণের টুকরা ছোঁয়া লাগলেই নষ্ট হয়ে যাবে। কন্ট্রাকদার কইতো আগেই কইছিলাম ভিড় অনেক উঠছেন কেন? বেশি সমস্যা হইলে নাইমা যান। কখনো কখনো বসার জায়গা মিলতো, কখনো ছেলেরা উঠেও জায়গা দিতো। বসলে শুরু হতো আরেক সমস্যা।

এরকম ভাবে একদিন বাসে অনভ্যস্ত এক বান্ধবীকে নিয়ে একবার যাচ্ছিলাম, হঠাত দেখি তার চোখে পানি। কিরে কি হয়েছে? বলার পর জানলাম পাশে দাঁড়ানো ছেলেটার পুরুষাঙ্গ ওর শরীরে ঘষছিল বারবার। অগত্যা তাকে জানলার পাশের সিটটা বসতে দিয়ে আমি ভেতরের দিকটায় বসেছিলাম। এরকম পরিস্থিতিতে আমি অনেকবার পরেছি। কখনো কখনো ছেলেগুলা বিশেষ করে মধ্যবয়সের পুরুষেরা এমনভাবে বাহুতে ওটা লাগাতো যে এই বুঝি চেইন ছিঁড়ে বেরিয়ে যাবে। যদি পাবলিক প্লেস না হতো অথবা যদি পারমিশন থাকতো ওখানেই তারা বীর্যপাত করতো।

২) আমার বাড়ির বাংলা ঘরটার বয়স বাড়তে বাড়তে তখন মূল দরজা মাটির নিচে দেবে গেছে। ওই ঘরটা তখন অকেজো এবং ঢুকতে হতো জালনার ভাঙ্গা পার্ট সরিয়ে। আমার বয়স তখন কত হবে, ছ'সাত বছর। একদিন মায়ের সাথে রাগ করে ভরদুপুরে এই ঘরের চকির তলায় লুকিয়েছিলাম। হঠাত আমার বড় ভাই জানলা দিয়ে ঢুকলে ভয় পেয়ে গিয়েছিলাম এই ভেবে যে, আমাকে বুঝি ধরে নিতে এসেছে। খানিক পরেই আমার ভুল ভাঙ্গল, না সে আমার খোঁজে আসেনি। প্রায় জীর্ণ ঘরে টিনের ফোটা দিয়ে বাইরে দেখা গেলেও বাহির থেকে ভেতরটা দেখা যেতো না। হঠাত দেখলাম সে তার লুঙ্গি খোলে মাটিতে ফেলে দিয়ে চকিতে বসে টিনের ছিদ্র দিয়ে বাইরে দেখছে। আমিও দেখলাম সে কি দেখে। বাংলা ঘরের ঠিক উলটো দিকে বাড়ির ভেতরের দিকে আমার চাচীর ঘর। চাচীর বয়স তখন ২৫/২৬ হবে। পুকুর থেকে স্নান করে এসে তিনি বারান্দায় কাপড় বদলাতেন। আমার বড় ভাই ওটাই দেখছে-- আমি নিচে বসে বসে দুরুদুরু বুকে ভেবে কুল পাচ্ছিলাম না চাচীকে এভাবে লুকিয়ে দেখার কি হলো? অথবা লুঙ্গিই বা খুলল কেন? হঠাত কয়েক ফোটা সাদা থুথুর মত পদার্থ মাটিতে পরার পরে বুঝতে পারিনি সেদিন আসলে ওটা কি ছিল? পাবলিক প্লেস নয় বলে, নীরবে নিভৃতে আমার ভাই চাচীকে দেখে ওভাবে বীর্যপাত করেছিল। আমার চাচী তা কখনো কল্পনা করতে পারবে না কিভাবে কোথায় কার স্বপ্নে বা বাস্তবে সে ধর্ষিত হয়েছিল।

৩) এখানে ডিস্কোগুলোতে রাত বাড়লে মেয়েদের গায়ে অবাঞ্ছিত ছেলেদের হাত পরে। কখনো মেয়ের বন্ধুবান্ধবের সাথে অপরপক্ষের মারামারি হয়, থানা পুলিশও হয়। তবে পুরুষাঙ্গকে ভিড়ের মধ্যে মেয়েদের গায়ে ঘষে অনেক ছেলেই। আধো আলো আধো আধারে কেউ কেউ প্রতিবাদ করে কেউ কেউ এড়িয়ে দূরে সরে যায়। আমার এক কাজিনও কয়েকদিন আগে এমন হ্যারাস হয়েছিল। ডিস্কোতে গিয়ে এই অভিজ্ঞতা হয়নি এমন মেয়ে খুঁজে পাওয়া যাবে না।

৪) দিল্লী বিশ্ববিদ্যালয়ের যে মেয়েটি কনসার্ট থেকে ফিরে তার প্যান্টের পেছনে হ্যারাস করা লোকটির বীর্যসহ প্যান্টের ছবি পোষ্ট করেছিল। সে মেয়েটি আমি নিজে, আমার বান্ধবী নিজে, আমার চাচী নিজে, আমার ভাগ্নি নিজে। মেয়েটি প্রতিবাদ করে ফেইসবুকেতে পোস্ট দিয়েছিল বলে, যে সকল ট্রল এবং প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে, আমাকে বা আমার মত প্রতিবাদী মেয়েদেরকেও প্রতিনিয়ত লাখো কোটি প্রশ্ন এবং ট্রলের সম্মুখীন হতে হয়। সবচেয়ে বেশি ট্রল এই বলে যে, পিরিয়ড আর শরীরের স্পর্শকাতর জায়গায় হাত দেওয়ার পোষ্ট দিয়ে মেয়েরা সেলিব্রেটি হতে চায়।

আপনি হয়তো বলবেন, এরা সাইকিক, আপনি হয়তো বলবেন এগুলো তো হয়ই-হতো-হবেই এইগুলা নিয়ে বলে কি লাভ? আপনি আরেকটু বেশি চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বললেন এগুলো ইমপালস কন্ট্রোল প্রবলেম’, আপনি হয়তো বলবেন ছেলেটির রুচি খুব খারাপ-ফ্যামিলি থেকে পর্যাপ্ত শিক্ষা পায়নি, হেন তেন। যা ইচ্ছা বলে আপনি পাশ কাটিয়ে যাবেন আর আমরা এসব হয়রানীর শিকার হতেই থাকবো। যতদিন মেয়েরা এসব বিষয় চেপে যাবে প্রতিবাদ করবে না, মুখ খুলবে না ততদিন নিভৃতে চলবে এসব যৌন হয়রানী।

আমি বলব এইসব বীর্যপাতকারী ছেলেরাই বাসের জটলায় থাকে, এসব ছেলেরাই বোনের চাচীর স্নানের দেখে মৈথুন করে, এসব ছেলেরাই ডিস্কোতে মেয়েদের হ্যারাস করে, এসব ছেলেরাই দিল্লীতে মেয়েটির পেন্টে বীর্যপাত করেছিল। ক'টা ছেলেকে সনাক্ত করবেন? ঠক বাছতে গ্রাম উজাড় হবে না কি?

লেখক: প্রবাসী লেখক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত