এক জীবনে স্বামী হওয়া জরুরী নয়

প্রকাশ : ০২ মার্চ ২০১৭, ২৩:৫৯

বেশিরভাগ ছেলেরই প্রশ্ন থাকে- মেয়েরা আসলে ছেলেদের কাছে কি চায়? 

ভেবে দেখলাম এদেশের ছেলেদের ধারণা মেয়েরা আসলে টাকা ভালবাসে। ব্যাপারটা অতিমাত্রায় ভুল। আসলে এদেশের মেয়েরা নিরাপত্তা ভালবাসে। কেননা ছোটোবেলা থেকে এখানে ধারণা দেয়া হয়- মেয়ে মানে বোঝা, মেয়ে মানেই নিরাপত্তাহীনতা, মেয়ের গায়ে শক্তি কম। কাজেই সে যেহেতু দুর্বল, তাকে সবল করার দায়িত্ব পুরুষের। আর পুরুষ তখনই সবল যখন তার অর্থবিত্ত ভালো থাকে। কাজেই মেয়েরা সেই ছেলের কাছেই যায়, যে তাকে নিরাপত্তা দিতে পারবে!

একইভাবে মেয়েরা স্বামী চায় না, চায় বন্ধু এবং প্রেমিক। স্বামী শব্দের মানেই যখন প্রভু এবং স্বামী হওয়া মানেই যেখানে খবরদারি করা তখন তা চাওয়ার প্রশ্ন আসে না। স্বামী ছাড়া দিব্যি একটা জীবন কাটিয়ে দেওয়া যায়। কিন্তু বন্ধু এবং প্রেমিক ছাড়া একজীবন কাটানো যায় না। বহু মেয়েকে দেখেছি- স্বামী বাদেও আরেকটি বয়ফ্রেন্ড নিয়ে দিব্যি ঘুরছে।

কারণ হচ্ছে- এই মেয়েগুলি খবরদারি চায়নি। চেয়েছে একটা বিশ্বস্ত অবকাশ। যাকে মনের কথা, প্রাণের কথা খুলে বলা যায়। সোজা বাংলায় সুখ, দুঃখ সমস্ত নির্দ্বিধায় ভাগাভাগি করে নেওয়া যায়।

তাই সমস্ত পুরুষকে বলি- স্বামী হওয়ার কোনো দরকার নেই। একজন প্রেমিক হন, বিশ্বস্ত বন্ধু হন। এখানে যাবে না, ওটা খাবে না, ওর সাথে কথা বলবে না, এটা করবে না...এইসব ‘না’ থেকে বেরিয়ে আসুন। কারণ এই ‘না’গুলিই একসময় সম্পর্ককেও ‘না’ বানিয়ে দেয়! এক জীবনে স্বামী হওয়া জরুরী নয়। এক জীবনে প্রেমিক হওয়া, ভালো বন্ধু হওয়াটা জরুরী।

কারণ স্বামী হয়ে কেবল পাশে শোওয়া যায়, কিন্তু পাশে দাঁড়ানো যায় না! পাশে দাঁড়াতে হলে বন্ধু হতে হয়, প্রেমিক হতে হয়।

জান্নাতুন নাঈম প্রীতি'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত