এটা লিবার্টির প্রশ্ন

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৬, ১৫:৪০

শ্রাবণ প্রকাশনীর স্টল থাকবে বইমেলায় সেটা তো ভাল কথা আর কি। কিন্তু বিষয়টা কেবল মেলায় শ্রাবণ প্রকাশনীর স্টল থাকা বা না থাকা বা রবিন আহসানের ব্যবসা একটু কম বা বেশী হওয়া সেইসব নিয়ে নয়। এটা লিবার্টির প্রশ্ন, গণতন্ত্রের প্রশ্ন আর আমাদের সমাজের বর্তমান ও ভবিষ্যতের প্রশ্ন। বাংলা একাডেমী একটি প্রকাশনা সংস্থাকে শায়েস্তা করতে চাচ্ছে- ন্যায় হলেও ব্যাপারটা অপ্রত্যাশিত নয়। গণতন্ত্র না থাকলে, জবাবদিহিতা না থাকলে আর স্বৈরাচারী ধরনের সরকার থাকলে দেশে এইরকম ঘটনা ঘটে। সেটা আমি বুঝতে পারি। আমার কাছে যেটা করুণ মনে হয়েছে সেটা হচ্ছে বাংলা একাডেমীর মহাপরিচালক এবং সেখানে কর্মরত একজন লেখকের কথাবার্তা শুনে। এই কি তবে আমাদের দেশের বুদ্ধিবৃত্তিক মান? হায়।

কি বলছেন এঁরা? এদের প্রথম কথা হচ্ছে নবী মুহম্মদের তেইশ বছর বইটি নাকি অশ্লীল। তাতে কি হয়েছে? সেই বইটির প্রকাশকের স্টল বন্ধ করে দেওয়া নাকি যুক্তিযুক্ত ছিল। সুতরাং রবিন আহসান ও অন্য যারা গেল বছর আন্দোলন করেছেন ওরা নাকি অন্যায় করেছেন। এ কারণে কি রবিন আহসানে বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া সঠিক হয়ে গেল? কি করে বলেন এইসব কথা আপনারা?
বাংলা একাডেমীর একটা সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করেছে বলে তাকে বইমেলা থেকে বহিষ্কার করবেন? বিশ্ববিদ্যালয়ে একদল ছাত্র যদি কোন একটা দাবীতে আন্দোলন করে ওদেরকে বহিষ্কার করে দেবেন? কয়েকজন ডাক্তার যদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিরুদ্ধে আন্দোলন করে তাইলে ওদের ডাক্তারি লাইসেন্স বাতিল করে দিবেন? একজন ফিল্মমেকার যদি এফডিসির এমডির কোন সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন করে তাকে এফডিসিতে প্রবেশ নিষেধ করে দিবেন? একজন রাজনীতিবিদ যদি নির্বাচন কমিশনের বিরুদ্ধে সমালোচনা করে তাহলে তাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে দিবেন? দেখেন, যিনি প্রতিবাদ করছেন তার কথাটা ঠিক কি বেঠিক সেটা তো পরে বিবেচনা করা হবে। কিন্তু প্রতিবাদ করা তো অন্যায় কিছু না রে ভাই। সে অধিকার সকলেরই আছে। ন্যুনতম গণতান্ত্রিক মূল্যবোধ তো আপনারা দেখাবেন আর কি। আপনারা তো মিলিটারি না। লেখক, বাংলা একাডেমীর কর্মকর্তা।

তারপর আপনারা নেমেছেন রবিন আহসানের সমালোচনায়। সে মুক্তবুদ্ধির পক্ষের লোক কিনা, স্বাধীনতার পক্ষের লোক কিনা ইত্যাদি। এর মানে কি? প্রকাশনা সংস্থার মালিক যদি আপানদের চোখে ভাল মানুষ না হয় তাহলে কি আপনারা বইমেলায় সেই সংস্থার স্টল থাকতে দেবেন না? বাহ, কি চমৎকার যুক্তি! আপনারাই বুঝতে পারছেন না? নাকি আপনারা আমাদেরকে বেওকুফ ভেবেছেন, ভেবেছেন যে আপনারা একটা কিছু বলে আমাদেরকে বুঝ দিয়ে দিবেন?

দেশের কি করুণ অবস্থা দেখেন! বাংলা একাডেমীর ডিজির কথা না হয় বাদই দিলাম। লেখক? যাদেরকে আমরা লিবারেল ও প্রোগ্রেসিভ মনে করি এদের হালও এই? হায়।

ইমতিয়াজ মাহমুদ এর ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত