তনুর হত্যাকারী কি আমাদের আশেপাশেই?

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ২৩:৫৬

নাঈমাহ তানজিম

আচ্ছা, তনুকে যে বা যারা ধর্ষণ করে, খুন করেছিলো, সে যদি এখনো ঘুরে বেড়ায়?

হতেই তো পারে, সেই লোক এখন আর কুমিল্লা ক্যান্টনমেন্ট এ নেই, চলে আসছে ঢাকায়, আমার খুব আশেপাশে নিঃশ্বাস নিচ্ছে। যেকোনো দিন আমিও হয়ে যেতে পারি তার টার্গেট। পাশবিক নির্যাতনের পর, খুন হয়ে যেতে পারি।

অথবা সে আছে আপনার খুব আশেপাশে। দেখছে আপনাকে, অথবা আপনার কন্যাশিশুটাকে, পরিকল্পনা করছে, কীভাবে করে খুন করবে আপনাকে, অথবা আপনার মেয়েটাকে।

এরমধ্যে গিয়েছে আরও একটা ২০ শে মার্চ। সেই লোকটা, অথবা লোকগুলো, হয়তো গত ২০ শে মার্চেও ধর্ষণ করেছে অনেকগুলা মেয়েকে, তারপর মেরে ফেলেছে। তনুর মতন করে, অথবা একটু অন্যরকম করে। আমরা জানিও না।

একটা রাষ্ট্রে আইন এর শাসন কেন থাকে? বিচারব্যবস্থার ভূমিকা কী? শুধুই প্রতিশোধ? শুধুই কী নির্যাতিতর কষ্ট দূর করার জন্য অপরাধীকে কাঠগড়ায় দাঁড়া করানো হয়?

না। নির্যাতিতকে সুবিচার দেওয়ার পাশাপাশি আইনের আরও একটা বড় ভূমিকা আছে। সেটা হলো, অপরাধীকে চিহ্নিত করা, তার অপরাধ প্রমাণ করে তাকে কারাগারে আটকে রাখা, যেন আরও দশজন একইভাবে নির্যাতিত না হয়।

তনুর ধর্ষক আর হত্যাকারীকে এখন খুঁজে বের করে শাস্তি দিলে, তনুর মৃতদেহ আবার জীবিত হবে না, তবে আরও কিছু মেয়ে একইভাবে লাশ হয়ে যাওয়া থেকে বাঁচবে। আর একবার অপরাধ করে পার পেয়ে গেলে, অপরাধীর দুঃসাহস আরও বহুগুণে বেড়ে যায়, সে আরও সুযোগ খুঁজতে থাকে।

এখন ঠিক করেন, ২ বছর আগের একটা মেয়ের লাশ হয়ে যাওয়ার বিচার চাইবেন? নাকি আপনার ভবিষ্যৎ সম্ভাব্য ধর্ষক এবং খুনিকে চিহ্নিত করবেন?

maybe, you are his next target!

নাঈমাহ তানজিম এর ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত