রাণী য়েন য়েন, আপনার সাথেই আছি!

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:২৮

তাফহিমুল জান্নাত

আমি আজকে একজন রাণী'র কথা বলতে এসেছি। চাকমা সার্কেলের রাণী য়েন য়েন (yan yan)। দিদির সাথে আমার খুব অল্পসময়ের জন্য পরিচয় হয়েছিল। তখন বুঝতে পারলে হয়তো সময়টা কাজে লাগাতাম পুরোদমে। এখন আফসোস হয়।

গত একটা মাস ধরে লড়ে চলেছে মানুষটা। দুটো আদিবাসী মেয়ে নির্যাতিত হয়েছে গত মাসে। ভাবতে পারেন, নির্যাতনের শিকার হওয়ার জন্য আপনাকে আর বাইরে যেতে হবে না। আপনার ঘরেই  আপনি আর নিরাপদ নন! আর প্রশাসন সে ঘটনাকে ধামাচাপা দেয়ার জন্য তৈরি হয়ে আছে পুরোদমে। স্বাভাবিক বিচার প্রক্রিয়াকে করা হচ্ছে বাধাগ্রস্ত। হয়তো কয়দিন পর আবার শুনতে পাবো, বন থেকে ভালুক বেরিয়ে এসেছিল, শুধু এবার মারার সুযোগ হয় নি!

এখনো প্রক্রিয়া থেমে নেই। রাণীমা'র গায়ে হাত তোলা হয়েছে। অপহরণের চেষ্টা করা হয়েছে তাকে। রাণীমা'র বিবৃতিটা সবাই শুনেছেন।

রাণীমা নিজেকে বাঁচিয়ে ফিরতে পেরেছেন সেটা আমাদের ভাগ্য। নাহলে আমরা তাকে আর ফেরত পেতাম কিনা জানা নাই আমার। হয়তো  নতুন করে হেডলাইন হতো 'চাকমা সার্কেলের রাণী নিঁখোজ'। হয়তো কল্পনা চাকমা'র নামের সাথে যুক্ত হতো আরো একটা নাম।

একটা সময় ছিলো, যখন পার্বত্য এলাকায় বসবাস করতে হলে চাকমা রাজা'র অনুমতি লাগতো। সেখানে যখন রাণীমা'র উপর আক্রমন হচ্ছে, বাকিদের অবস্থা সহজেই অনুমেয়।

"শেষ মুহুর্ত পর্যন্ত থাকবো কথা দিয়েছিলাম আমরা। আজ, এখন সেই শেষ মুহুর্ত। বাবা মা কে হাজির করানো হয়েছে, হাসপাতালে প্রবেশ করেছেন।"

এটা ছিল আক্রান্ত  হওয়ার আগে রাণীমা'র শেষ কথা। তিনি তার কথা রেখেছেন। এখনো লড়ে যাচ্ছেন। এবার তার পাশে থাকাটা আমাদের দায়িত্ব।

বিলাইছড়ির ঘটনায় সবাইকে আশ্চর্যজনক ভাবে চুপ থাকতে দেখেছি। আমি তনু হত্যার পর শপথ করেছিলাম আর কারো জন্য বিচার চাইবো না। কিন্তু এবার আমি ন্যায়বিচার চাই।

আমার বোনদের  উপর নির্যাতনের বিচার চাই।।
আবার কি গর্জে উঠবে না বাংলাদেশ?
নাহলে এরপর আপনার ঘরের দরজা সুরক্ষিত থাকবে?

দিদি,
আমি নাচোলের রাণীকে দেখতে পাইনি কিন্তু তোমাকে দেখেছি। একজন সত্যিকারের রাণী, যে শেষমুহুর্ত পর্যন্ত লড়ে যাচ্ছে ন্যায়বিচারের জন্য এবং তার মানুষের জন্য। জয়ী দেখতে চাই তোমাকে। তোমাকে পাশে রেখে আমি তোমার জয়ের গল্প লিখতে চাই।

য়েন দি, তুমি ঠিকই বলেছ....

"ঘুষি মেরে কি চেতনা উড়িয়ে দেয়া যায়?
লাত্থি দিয়ে কি চেতনা গুড়িয়ে দেয়া যায়?
মাটিতে ফেলে টেনে হিচড়ে নিয়ে গেলে কি চেতনা হারিয়ে যায়?
আমরা দুইজন নারীর বিপরীতে বিশ পঁচিশজন হিংস্র বীর পুরুষ ও বীর নারী। 
আমাদের চেতনা অটুট।"

গতকাল সন্ধ্যে থেকে মনে হচ্ছে একটু দম নিতে পারছি। রাণীমা'র আহবানে একাত্মতা প্রকাশ করছেন অনেকেই। সাথে আছি রাণীমা। তোমার সাথেই আছি।

#I_want_justice_for_marma_sisters 

জাগরণীয়ার ইমেইল থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত