পাগল তোমার দৌড় কাপড় খোলাতেই শেষ!

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ১৪:৫৪

মাহমুদ শাকিল

"তুমি কি পুরুষের মত দাঁড়িয়ে প্রস্রাব করতে পারো? যে পুরুষের সমান অধিকার চাও!" এই বক্তব্যটা যেমন অযৌক্তিক এহেন প্রশ্নের বিপরীতে যারা দাঁড়িয়ে প্রস্রাব (হোক প্রকাশ্য/পরোক্ষ) করার এক প্রকার চেষ্টা করেন তাদেরও নারীর অধিকার সচেতন বলা চলে না। পুরুষ প্রকাশ্যে পাবলিক প্লেসে সিগারেট টানতে পারলে নারীও টানবে এহেন যুক্তিকে যেমন সমর্থন দেয়া যায় না, তেমনি এরূপ কর্মকে যখন নারীর দুর্বলতা বলে নারীর দিকে ছুঁড়ে দেয়া হয় তখন আপনা থেকে বলতে হয় "পুরুষের মস্তিস্কে পশুর কর্ম"।

আমরা ঢাকা শহরের বিভিন্ন জায়গায় সাইনবোর্ডে লেখা দেখি "যানবাহন ও পাবলিক প্লেসে ধূমপান নিষেধ"। রাষ্ট্রের বড় বড় বিষয় নিয়ে, সংসদে উত্থাপিত বিল, পাস হওয়া বিল নিয়ে চায়ের দোকানে ঝড় ওঠাই। এক হাত দেখিয়ে দেই কোন মন্ত্রী বা এমপি কিংবা কোন রাজনৈতিক দলের নেতারা ভুল (অজান্তে) কিছু বললে। 

এই যে আমরা এত এত রাজনৈতিক সচেতন, এই যে আমরা এত এত আলোচনা সমালোচনা করি মন্ত্রী বা এমপি কিংবা রাজনৈতিক নেতাদের বক্তব্য ধরে, এই যে উত্থাপিত বিল, পাস হওয়া বিল নিয়ে আমাদের মাঝ থেকে ঝড় ওঠে এলাকায় ছড়ায় সে আমরা সামান্য "যানবাহন ও পাবলিক প্লেসে ধূমপান নিষেধ" তা মানতে পারেন না? 

আইন অমান্য করেন তো করেন আবার তা নিয়ে আপনি পুরুষ আপনি পারবেন অমুকে নারী অমুকে পারবে না, তা নিয়ে গর্ববোধ করা! (?) আমার তো পুরুষ হিসেবে মরে যেতে ইচ্ছে করছে। ছিঃ

ছোটবেলায় যখন স্কুলে যেতাম তখন রাস্তার এক পাশ দিয়ে এক লোক মাঝে মাঝে হাঁটতো। মাথার চুল উস্কোখুস্কো, গোঁফ-দাঁড়িতে মুখ ভর্তি কিন্তু গায়ে একদম কাপড় নেই মানে নগ্ন। লোকটাকে দেখে খিলখিল করে হাসতাম আর পাগল পাগল বলে চেঁচাতাম।

এখনও অনেক নগ্ন লোককে দেখি। কোন পাগলকে পাঁচ/দশ টাকা দিলে নগ্ন হয়ে রাস্তায় দৌড়ায় কোন পাগল আবার আপনা থেকেই নগ্ন হয়।

কিন্তু কিছু সুস্থ মগজের মানুষ (পুরুষ) যখন নগ্ন হওয়ার জন্য প্রতিযোগিতা করে এবং নারীকে চ্যালেঞ্জ করে "আমি কাপড় খুলতে পারবো, তুমি পারবে?" তখন মনে পড়ে - পাগল (পুরুষ) তোমার দৌড় কাপড় খোলাতেই শেষ।

মাহমুদ শাকিল এর ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত