পুরুষ নায়কই থেকে যায়, নারী কেবল খল-নায়িকা

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৭, ২২:৫৭

মাহমুদ শাকিল

শাকিব-অপু'র বিষয় নিয়ে মিডিয়ায় যা চলছে তাতে চলচ্ছবি'র ন্যায় শাকিব-ই নায়ক অপু এখানে ডিমোশন পেয়ে খল-নায়িকায় নেমে এসেছে নায়িকা থেকে। অবশ্য আমাদের সমাজের প্রেক্ষাপটে সকল পুরুষ নায়ক-ই থাকে। একটা সময় যে নারীরা নায়িকা হয়ে পুরুষের হৃদয়পটে থাকে সংসার জীবনে এসে খল-নায়িকায় ডিমোশন পায়। পুরুষকে এ সমাজ কখনও ডিমোশন দেয় না, দিবেও না। যা হোক, সমাজে নারীর অবস্থান যে প্রতি নিয়ত ডিমোশন হচ্ছে তা আমার চেয়ে আপনারা আরও ভাল জানেন। তবে মিডিয়ায় অপুকে যেভাবে অপমানিত করা হচ্ছে তাতে কেবল খল-নায়িকা নয়, শাকিবের জীবন ধ্বংসকারিনী রূপে উপস্থাপন করা হচ্ছে অপুকে। অপু নিজেও যে ধোয়া তুলসী পাতা তা কিন্তু নয়, কিন্তু সকল দায় এককভাবে অপুর-ই কেন?

সংসার শাকিব-অপু দুজন মিলে শুরু করেছে, দুজনই মিডিয়ার সু-পরিচিত মুখ, বাঙলা চলচ্ছবির ব্যস্ত দুজন মানুষ। প্রফেশনাল দিক থেকে দুজন স্ব স্ব জায়গায় প্রতিষ্ঠিত। সুতরাং সে জায়গা থেকে সংসারের প্রতি অপু যেমন দায়বদ্ধ শাকিবের দায়বদ্ধতা কিন্তু তার চেয়ে কোন অংশে কম নয়। অথচ, শাকিব অপুকে "সংসার ঠিকমত না করার কারণে" ডিভোর্স দেয়! একটা প্রশ্ন এখানে না করে পারছি না, সংসার ঠিক মত কিভাবে করে? আর সেটা অপুর বেলাতেই বা কেন? সংসার কি অপুর একার! নাকি শাকিবেরও! যদি দুজনের একাগ্রতায় সংসার হয় তবে, অপু তার ছেলেকে রেখে কোথায় গেলো, কি করলো তা নিয়ে প্রশ্ন তোলার আগে শাকিবের নিজেকে প্রশ্ন করা উচিত, তার কাজ কি অপুর সাথে বিছানায় গিয়ে, তাকে গর্ভবতী করার মধ্য দিয়েই শেষ হয়েছে কিনা? যদি উত্তর হ্যাঁ হয় তবে এ নিয়ে মন্তব্য করার মত কোন শব্দ আমার কাছে নেই। কেননা, এ সমাজে এমন আরও অনেক শাকিব আছে যারা পৌরুষের ক্ষমতা নিয়ে এখানে ওখানে, দেশের বাইরে ফূর্তি করে বেড়াবে। সংসার নামক কিছু একটা যে আছে, সন্তান বলে যে কিছু আছে, স্ত্রী বলে যে কিছু আছে তা ভুলে গিয়ে নিজের আত্ম-তুষ্টির জন্য যা খুশি করে বেড়ায়। কিন্তু ঘরের ঘানি টানতে টানতে কলুর বলদের মত যখন নারী (স্ত্রী) হাঁপিয়ে গিয়ে একটু বিশ্রামে যেতে চায় অথবা নিজের কাজের জন্য কোথাও যায় তখন সেই আনন্দ-ফূর্তিবাজ পুরুষ আঙুল ঝাঁকিয়ে বলতে শুরু করে - তুই খারাপ! আমার সংসার ঠিক মত করিস না! আমার সন্তানকে রেখে বাইরে ফূর্তি করে বেড়াস! তোকে রাখবো না।

যে পুরুষ নিজে সংসারের খোঁজ মাত্র নেয় না, স্ত্রী-সন্তান বাঁচলো না মরলো খোঁজ নেয় না তার মুখে এগুলো "ভূতের মুখে রাম নাম" হলেও সমাজ সে পুরুষের পক্ষ নিয়েই কিন্তু নারীর দিকে আঙুল তুলে এবং বুক ফুলিয়ে নারীকে 'নষ্টা', 'বেশ্যা' বলে গাল দেয়!

কিন্তু গালিটা কি নারীকে দেয় নাকি নিজেরাই নিজেদের গালি দেয়?

অবশেষে একটা কথাই বলবো, অপু আমার চোখে একজন অসহায় নারী মাত্র। কোনরূপ করুণা নেই তার প্রতি। কেবল তার উদ্দেশ্যে বলবো, পারলে সমাজ বেশ্যা (পুরুষ) দের সংসারের অণ্ডকোষে লাথি মারতে শিখুন। কেঁদে মুক্তি পাওয়া যায় না বরং কলুর বলদ হওয়া যায় পাকাপোক্ত রূপে।

মাহমুদ শাকিলের ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত