খেলায় জিততে পারবেন, মানবতায় পারবেন না?

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৭, ০০:২৭

বাংলাদেশের রূপা যেমন ধর্ষিত হয়েছে, আপনার কি মনে আছে পুরো ভারতের মানুষ দিল্লীতে বাসের মধ্যে ধর্ষিত মেয়েটার জন্য কেমন জান দিয়ে দিচ্ছিল? সারা ভারতবর্ষ কেমন ফেটে পড়েছিল ধর্ষকদের বিচারের দাবীতে? তারা কিন্তু ঠিকই বিচার আদায় করে নিয়েছিল! আজকে বাংলাদেশ অস্ট্রেলিয়ার সাথে টেস্ট ক্রিকেটে জেতায় আমরা যে উল্লাস করছি সেই একইরকম উল্লাস কি ধর্ষকদের বিচার আদায় করে নেওয়ার পর করতে পারি না?

আমি বলছি- বাংলাদেশ আরও অসংখ্য খেলায় জিতবে। টেস্ট না, সারা বিশ্ব ক্রিকেট বাংলাদেশের নাম সোনার অক্ষরে লিখে রাখবে। কিন্তু অন্যায়ের বিচার না চাওয়ার মতন অপরাধ আর একটিও নেই। প্রধানমন্ত্রী উৎসাহ দিতে মাঠে গেছেন। তিনি তখনই মাঠে যান যখন জেতার উপক্রম হয়।

ঠিক তেমনি বাংলাদেশের ষোল কোটি মানুষ যদি রূপার ধর্ষকদের বিচারের দাবীতে মাটিতে নেমে আসে, যে যার মতন প্রতিবাদ দেখায়, বিচারটা আদায় করে নেয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী নিজে এরকম এক দেশ ভরা জনগণের জন্য অভিনন্দন জানাবে- বিশ্বাস করুন!

সোচ্চার হন ধর্ষণের প্রতিবাদে, বিচারে। বোনদের, পরিচিত মেয়েদের বলুন আত্মরক্ষার ট্রেনিং নিতে, ব্যাগের মধ্যে পিপার স্প্রে রাখতে। নইলে প্রতিদিন অসংখ্য অঘটন ঘটবে, পত্রিকার পাতায় প্রতিদিনের খবরের নীচে অন্যদিনের খবর চাপা পড়ে যাবে। কি লাভ দেশের জন্য অর্জনে, যদি ধর্ষণের মতন কলঙ্ক দেশের জয়কে খানিকটা হলেও ম্লান করে দেয়? 

এতো নাচানাচি করেই বা কি লাভ! অস্ট্রেলিয়ার সাথে জিততে পারবেন, অস্ট্রেলিয়ার মতন নিরাপদ পথঘাট বানাতে পারবেন না?

ভারতের সাথে খেলায় জিততে পারবেন, মানবতায় পারবেন না?

জান্নাতুন নাঈম প্রীতি'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত