আপনি সবসময়ের হিরোই থাকবেন

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৭, ১৯:৪৭

দুটো ঘটনা বলি।

প্রথম ঘটনা হচ্ছে- বঙ্গবন্ধুর কাছ থেকে শেষবার বিদায় নেওয়ার সময় কিউবার প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ট্রো আর মুজিব দুজনেই কাঁদছিলেন। ক্যাস্ট্রো শার্টের হাতায় চোখ মুছতে মুছতে বললেন- আই লাভ ইউ কমরেড মুজিব! তারপর গাড়িতে উঠে নিজের টুপি খুলে চিৎকার করে বললেন- জয় বাংলা!

দ্বিতীয় ঘটনা আরও আগের। পৃথিবীর ইতিহাসে যে সমস্ত বিখ্যাত চিঠি আছে সেগুলির একটা লিখেছিলেন আমেরিকার সেই বিখ্যাত প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন। এই চিঠি তিনি লিখেছিলেন তাঁর পুত্রের স্কুলের হেডমাস্টারকে। সেখানে লেখা ছিল- প্রিয় শিক্ষক, আমার ছেলে যেন কিছুতেই টের না পায় যে সে আমেরিকান প্রেসিডেন্টের ছেলে! 

এই একইরকম কাজটি করেছিলেন পৃথিবীর অন্যসময়ের অন্যপ্রান্তের আরেকটা মানুষ, তাঁর নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান! তিনি রাষ্ট্রীয় বাসভবনে থাকেননি, থেকেছিলেন ধানমণ্ডি ৩২ নম্বরের এক সাধারণ বাড়িতে। না ছিল বিরাট জাঁকজমক, না ছিল হাই প্রোফাইল সিকিউরিটি।

কিউবার প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ট্রোর সাথে দেখা করে তিনি যখন ফিরছিলেন তখন ফিদেল তাঁকে পরামর্শ দিয়েছিলেন- 
মুজিব, 
তুমি আইনজীবী, সাংবাদিক, ব্যবসা প্রতিষ্ঠানের কর্মকর্তা, ডাক্তার, প্রকৌশলী, শিক্ষাবিদ- এসব পেশার লোকদের সরকারি প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে বসিয়ে দাও। এঁরা ভুল করবে এবং ভুলের পর ভুল করে সঠিক শিক্ষা লাভ করবে, কিন্তু এঁরা কখনো ষড়যন্ত্র করবে না। ঈশ্বরের দোহাই দিয়ে বলছি, তুমি মুক্তিযোদ্ধা ছেলেদের আরও বেশি দায়িত্ব দাও এবং ওদের ওপর পূর্ণ বিশ্বাস রাখো। নাহলে তুমি কিন্তু নিশ্চিহ্ন হতে যাচ্ছ এক্সেলেন্সি! 

মুজিব এই কথাটা শুনলেন না। যারা চমৎকার কথা বলে তাদের বিশ্বাস করলেন এবং মারা পড়লেন। তাঁর বিশ্বাস ছিল- বাঙালি তাঁকে মারতে পারবে না! এই বিশ্বাসই হলো কাল।

এসব কথা বলার কারণ হচ্ছে- আমেরিকার কিংবদন্তী প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনকে যখন মেরে ফেলা হলো তখন আমেরিকান সিনেট অধিবেশন চলছে। সিনেটের সবচেয়ে বিপক্ষ যে লোকটি ছিলেন তিনি আব্রাহাম লিংকনকে মেরে ফেলা হয়েছে জানার পর একটা বাক্যই উচ্চারণ করলেন, সেই বাক্যটার সত্যিকার অর্থ হচ্ছে- সে আমাদের সময়ের হিরো ছিল, এখন সে সবসময়ের হিরো হয়ে গেলো!

প্রিয় শেখ মুজিবুর রহমান, 
আপনি আমাদের ১৯৭১ সালের হিরো ছিলেন। আপনি ২০১৭ এরও হিরো। ঠিক একশো বছর পর আমরা যখন থাকবো না, সেই ২০৭১ সালেও আপনিই হিরো থাকবেন। আমরা গর্বিত, আপনি আমাদের সময়ের হিরো ছিলেন। আমরা গর্বিত, আপনি সবসময়ের হিরোই থাকবেন!

জান্নাতুন নাঈম প্রীতি'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত