থাই চিলি চিকেন

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৭, ১৫:৩৮

জাগরণীয়া ডেস্ক

ফ্রাইড রাইস, ভাত কিংবা পোলাউয়ের সাথে চিলি চিকেনের জুড়ি নেই। রেস্টুরেন্টে এই খাবার হরহামেশাই দেখতে পাওয়া যায়। তবে বাসায়ও খুব সহজেই এই খাবার তৈরি করা সম্ভব। দেখে নিন থাই চিলি চিকেন তৈরির পুরো প্রণালি।

উপকরণ: মুরগির মাংস ছোট বা মাঝারি সাইজের টুকরা ২ কাপ, ক্যাপসিকাম স্লাইস ১ কাপ, ডিম ১টা, গোল মরিচ গুড়া ১ চা চামচ, থাই চিলি সস ১ কাপ, কাঁচা মরিচ ৪/৫টি, কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ২ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, সয়াসস ৩ টেবিল-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো। 

প্রণালি: প্রথমে মাংসের টুকরাগুলোর সাথে লেবুর রস, গোল মরিচ গুড়া, ডিম, আদা, রসুন, সয়া সস, চিলি সস ও লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন ।একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ দিয়ে ১-২ মিনিট হালকা ভেজে নিন । এবার মসলাসহ মাংস দিয়ে দিন । ভালোভাবে নেড়ে নেড়ে রান্না করুন । মাঝারি আঁচে রান্না করবেন। মাংস রান্না হয়ে গেলে ক্যাপসিকাম ও কাঁচা মরিচ দিয়ে দিন । সব শেষে কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে মাংসে দিয়ে ক্রমাগত নেড়ে পাঁচ মিনিট রান্না করুন।ঘন হয়ে এলে নেড়ে নামিয়ে ফেলুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত