আরশোলার উপদ্রব থেকে বাঁচতে যা করবেন

প্রকাশ : ২৪ মে ২০১৭, ০০:২০

জাগরণীয়া ডেস্ক

ঘরে পোকামাকড়ের উপদ্রব সব সময়ের জন্যই বিরক্তিকর। আর তার ভেতরে সবচেয়ে বিরক্তিকর পোকাটির নাম আরশোলা। এটি শুধু বিরক্তিকরই নয়, নানারকম অসুখের কারণও। বাজারে আরশোলা দূর করার জন্য নানা স্প্রে নানা ঔষধ পাওয়া যায়। কিন্তু সবসময় এই স্প্রে বা ঔষধ কাজ করে না। বাড়িতে থাকা নানা দ্রব্য দিয়েই সহজে দূর করা যায় এই বিরক্তিকর আরশোলা। চলুন জেনে নেই-

তেজপাতা আরশোলা দূর করতে সাহায্য করে। কয়েকটা তেজপাতা গুঁড়া করে নিন। যেসকল স্থানে আরশোলা আসতে পারে সেখানে তেজপাতার গুঁড়া রেখে দিন। আরশোলা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না। এটি আরশোলা মারবে না কিন্তু আরশোলাকে ঘর থেকে দূরে রাখবে।

সমপরিমাণে বেকিং সোডা এবং চিনি মিশিয়ে নিন। এবার যেসব ঘরে আরশোলা আনা গোনা সেখানে ছিটিয়ে দিন। আরশোলা এটি খাওয়ার সাথে সাথে মারা যাবে।

শসা আরশোলা দূর করতে অনেক বেশি কার্যকরী। একটি অ্যালুমিনিয়াম ক্যানে শসার কিছু খোসা নিন। এবার এই ক্যানটি আরশোলা আসার স্থানে রেখে দিন। দেখবেন আরশোলা উপদ্রব বন্ধ হয়ে গেছে। শসার খোসা অ্যালুমিনিয়ামের সাথে বিক্রিয়া ঘটিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে থাকে। যা আরশোলার মৃত্যু ত্বরান্বিত করে থাকে।

একটি জারে প্রেট্রোলিয়াম জেলি নিন। এবার এতে কিছু ফলের খোসা যেমন আম, কলা, আপেল রেখে দিন। ঘরের যে জায়গা দিয়ে আরশোলা প্রবেশ করে সেখানে এই জারটি রেখে দিন। ফলের খোসার গন্ধ আরশোলাকে আকৃষ্ট করবে আবার প্রেট্রোলিয়াম জেলী আরশোলাকে জারের ভিতরে ঢুকতে বাঁধা দিবে। আরশোলা যখন জারের চারপাশে এসে জমে যাবে তখন স্প্রে বা সাবান পানি ছিটিয়ে দিন। দেখবেন আরশোলা এক নিমিষে দূর হয়ে গেছে।

একটি মগে এক লিটার পানি নিন এবং এতে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে করে দিন সারা বাড়িতে বা যেসব জায়গায় আরশোলা বেশি আসে। দেখবেন আরশোলা আপনার বাসা থেকে দূর হয়ে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত