ত্রিশ হলেই যে চাপে নারীরা!

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৬, ২১:০৬

জাগরণীয়া ডেস্ক

নারীর বয়স যখন ত্রিশের কোটায় পৌঁছায়, তখন তার জীবন সব দিক দিয়ে অনেকটা বদলে যায়। এই পরিবর্তনের বিষয়টি নারীরাও মেনে নিয়ে চলতে শুরু করে। কিন্তু আমাদের সমাজব্যবস্থা তাদের জোর করে কিছু নিয়ম দেখিয়ে দেয়, যা মানতে তাদের একরকম বাধ্য করা হয়। অথচ বয়স কখনো নিয়মের মধ্যে মানুষকে বাঁধতে পারে না। কিন্তু শুধু নারীদেরকেই কেন এই ধরাবাঁধা নিয়ম মেনে চলতে হয়? বয়স ত্রিশ হলেই যেসব নিয়মকানুনের চাপে পড়ে নারীরা সেগুলো হল-

খোলামেলা পোশাক পরা যাবে না
নারীদের একটু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পোশাকের বিষয়েও সচেতন হতে হয়। এটি অবশ্য পারিপার্শ্বিকতার কারণেই হয়ে থাকে। আর ৩০ বছর বয়স হয়ে গেলে খোলামেলা পোশাক তো ভুলেও পরা যাবে না।

মেকাপের বিষয়ে সচেতন হতে হবে
৩০ বছর হয়ে গেছে এখনো লাল লিপস্টিক ঠোঁটে! এমন কথা এই বয়সের নারীদের হরহামেশাই শুনতে হয়। এমন নিয়মে জোর করে নারীকে বেঁধে রাখা হয়। মনে রাখবেন, সাজসজ্জা পুরোটাই নিজের মনের ওপর নির্ভর করছে।

এখন বিয়ে করা জরুরি
এত বয়স হয়ে গেছে এখন বিয়ে না করলে আর বিয়ে হবে না। এই বয়সের অবিবাহিত নারীরা এ ধরনের কথা শুনবেন না তা কি হয়? মনের মতো সঙ্গী খুঁজে না পেলে বয়স যতই বাড়ুক না কেন বিয়ে করা উচিত না।  

বড়দের মতো আচরণ করতে হবে
হুটহাট কোনো আচরণ এখন আর করা যাবে না। কারণ বয়স এমন ত্রিশের কোটায়। এসব নিয়ম মানুষের মনকে দমিয়ে রাখে। বয়সের ভার কোনোভাবেই আচরণের ওপরও পড়তে দেওয়া যাবে না। তাহলে একটা সময় সত্যি আপনি অনেকটা বদলে যাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত