অর্থের বিনিময়ে শরীর পেতে চান যারা!

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৪৯

জাগরণীয়া ডেস্ক

অর্থ বা উপহারের বিনিময়ে যৌনতা কেনার প্রবণতা সৃষ্টির আদিলগ্ন থেকেই। অনেক পুরুষ ঘরে স্ত্রী থাকার পরও অন্য নারীর কাছে যান অর্থের বিনিময়ে যৌনতার ক্রেতা হয়ে। কিন্তু কেন? কোন ধরনের মানুষ অর্থের বিনিময়ে সেক্সে আগ্রহী হন তা নিয়ে সাম্প্রতিক একটি গবেষণায় গুরুত্বপূর্ণ কিছু তথ্য উঠে এসেছে।

প্রচলিত ধারণা হল অবিবাহিতদের মধ্যে শরীর সংক্রান্ত কৌতূহল বেশি থাকায় তাদের মধ্যেই অর্থের বিনিময়ে সেক্স বা শরীর পাওয়ার প্রবণতা বেশি। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা সম্পূর্ণ অন্য কথা বলছে। আয়ারল্যান্ডের বেলফাস্টের কুইনস বিশ্ববিদ্যালয়ের ডার্ক শুবোৎজ এবং দক্ষিণ আফ্রিকার উইটওয়াটার্সর‌্যান্ড বিশ্ববিদ্যালয়ের সুসান হুশকে, এই দুই গবেষক একটি যুগ্ম গবেষণাপত্র প্রকাশ করেছেন সম্প্রতি এই বিষয়ে।

সংবাদ সংস্থা আইএনএসের খবর, গবেষকরা একটি অনলাইন সমীক্ষা করেন। ৪৪৬ জন পুরুষ এতে অংশ নেন। এর বাইরে অনেকের মুখোমুখি সাক্ষাৎকারও নেন তারা। সমীক্ষিত পুরুষদের বয়স ৩১ থেকে ৫০ বছরের মধ্যে। গবেষণা বলছে, পুরুষদের প্রায় ৫০ শতাংশই হয় বিবাহিত, নয়তো কোনও সম্পর্কে রয়েছেন এবং তাদের মধ্যেই টাকার বিনিময়ে শরীর পাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। এর কারণ হিসেবে উঠে এসেছে দু'টি বিষয়— ১) আত্মবিশ্বাসের অভাব এবং ২) যৌনতাহীন বিবাহিত সম্পর্ক। বিশেষ করে দ্বিতীয় কারণটি অনেক বেশি প্রকট।

তাদের মতে, দীর্ঘদিন শারীরিক সম্পর্কহীন বিবাহিত জীবনযাপন করার পরে তাদের মধ্যে এক ধরনের অবসাদ জমা হয়। তাই তারা টাকার বিনিময়ে শরীর পেতে আগ্রহী হন। এদের অনেকেরই মত, যৌনকর্মীর সঙ্গে শারীরিক সম্পর্কের মধ্যে অসৎ কিছু নেই। সেখানে সবটাই সোজা হিসেব। বরং বিবাহ-বহির্ভূত সম্পর্ক বা ওয়ান নাইট স্ট্যান্ডই তাঁদের মতে অনৈতিক। 
যেহেতু এই গবেষণাটি বিদেশি তাই বাংলাদেশের প্রেক্ষাপটে চিত্রটি ভিন্নও হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত