তেল লাগবে না চুলে!

প্রকাশ : ০৮ জুলাই ২০১৭, ২৩:৫৪

জাগরণীয়া ডেস্ক

চুল ত্বকেরই রূপান্তরিত অঙ্গ। তাই ত্বক বাদ দিয়ে চুল বা চুল বাদ দিয়ে ত্বকের চিন্তা করা যায় না। আর তাই এর পরিচর্যার কথা যখন আসে, তখন একটি বাদ দিয়ে অন্যটির পরিচর্যার কথাও ভাবা ঠিক নয়। ত্বক আর চুল সুন্দর ও সজীব রাখতে হলে চুল নিয়মিত পরিষ্কার করতে হবে। সেক্ষেত্রে নন-মেডিকেটেড শ্যাম্পুই ব্যবহার করতে এবং তা করতে হবে সপ্তাহে অন্তত একদিন। অযথা মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করা মোটেও ঠিক নয়। চুল নিয়মিতভাবে প্রতিদিন আঁচড়াতে হবে। তবে কোনো অবস্থায়ই অতিরিক্ত নয়। সরু দাঁতের ঘন চিরুনি ব্যবহার করা উচিত নয়। এতে চুল ছাড়াও মাথার ত্বক ক্ষতিগ্রস্ত হয়। সীমিত পরিমাণ হেয়ার ড্রায়ার ব্যবহার করা যেতে পারে। তবে খেয়াল করতে হবে, অতিরিক্ত গরম যেন না হয়। তাতে চুল রুক্ষ হয় এবং চুলের ডগা ফেটে যেতে পারে।

তেল ব্যবহারে চুল গজায়- কথাটি একদমই ভুল। চুল রুক্ষ হলে নারিকেল তেল ব্যবহার করা যেতে পারে। তবে তাও সপ্তাহে দু-তিন দিনের বেশি নয়। আর যদি মাথায় খুশকি থাকে, তা হলে কোনো অবস্থায়ই সপ্তাহে একদিনের বেশি তেল দেওয়া উচিত নয়। সম্ভব হলে তেল ব্যবহার একেবারেই বন্ধ করে দিতে পারেন।

‘চুল ওঠা মানেই ভাবনা’- কথাটি ঠিক নয়। দিনে ৫০ থেকে ১০০টি চুল পড়া একদম স্বাভাবিক। কাজেই চুল পড়ার সমস্যা দেখা দিলে অযথা ভাববেন না। প্রয়োজনে কোনো অভিজ্ঞ চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। অন্যদিকে ত্বক শুষ্ক হলে, ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। সাবান ব্যবহার কমিয়ে দেবেন। তবে বেবি সোপ বা গ্লিসারিন সাবান ব্যবহার করা যেতে পারে। ত্বকের সেবাসিয়াস গ্রন্থির নিঃসরণ কমে গেলে ত্বক শুষ্ক হয়ে যায় এবং ত্বক সংবেদনশীল হয়ে পড়ে। তাতে খুব তাড়াতাড়ি বয়সের ছাপ পড়ে। সেক্ষেত্রে ভিটামিন ‘এ’ যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে।

গরমকালে ঘামাচি হতেই পারে। আর বেশি ঘামাচি হলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে মোটেও ভুলবেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত