ত্বকের যত্ন নেবে চা পাতা

প্রকাশ : ০৭ মে ২০১৭, ২৩:১৯

জাগরণীয়া ডেস্ক

দিনে এক কাপ চা। মন সতেজ করতে আর কী লাগে? মন ভালো করার পাশাপাশি ত্বকও কিন্তু সতেজ সুন্দর রাখা যায় চা-পাতায়। ত্বকের যত্নে চা পাতার সঙ্গে বাড়তি উপকরণ মিশিয়ে তৈরি করে ফেলতে পারেন নানা রকম প্যাক। এটি ব্রণ দূর করার পাশাপাশি দূর করে বলিরেখা ও দাগ।

জেনে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন টি ব্যাগ-

ফেসপ্যাক
২ ব্যাগ ব্যবহৃত গ্রিন টি ব্যাগ থেকে চা পাতা বের করে একটি পাত্রে রাখুন। ২ চা চামচ মধু, আধা চা চামচ দই ও লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এই ফেসপ্যাক ত্বক দাগহীন রাখবে।  

টোনার
গরম পানিতে গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখুন। ঠাণ্ডা হলে লিকার দিয়ে ত্বক ধুয়ে নিন। চমৎকার প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করবে এটি।

চোখের যত্নে
চোখের আশেপাশের ফোলা ভাব কমাতে পারে টি ব্যাগ। ২টি ব্যবহৃত গ্রিন টি অথবা ব্ল্যাক টি ব্যাগ নিন। সামান্য কুসুম গরম পানিতে টি ব্যাগ ডুবিয়ে রাখুন ৩০ সেকেন্ড। অতিরিক্ত পানি নিংড়ে চোখের উপর দিয়ে রাখুন ১৫ মিনিট। চায়ের পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের আশেপাশের বলিরেখা ও ফোলা ভাব কমাবে।

ব্রণ দূর করতে
চায়ের লিকার ঠান্ডা করে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশান। মিশ্রণটি বোতলে সংরক্ষণ করুন। প্রতিদিন তুলা ভিজিয়ে ব্রণের উপর চেপে ১০ মিনিট অপেক্ষা করুন। এটি ত্বকের অতিরিক্ত তেল দূর করবে ও ব্রণ থেকে মুক্তি দেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত