জেনে নিন গরমে চুল ভাল রাখার ৩ ঘরোয়া মাস্ক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৭, ১৯:২৭

জাগরণীয়া ডেস্ক

গরম কালে শরীরে যেমন ঘাম হয়, তেমনই মাথাও ঘামে। ফলে অতিরিক্ত গরম পড়লে চুল পড়া বেড়ে যায়। আর্দ্রতা হারিয়ে নির্জীব দেখায়। এই সময় চুলের যত্ন নিতে ব্যবহার করুন ঘরে তৈরি মাস্ক। জেনে নিন গরমের তিনটি উপকারি মাস্ক।

দই যেমন কন্ডিশনার হিসেবে উপকারি, তেমনই চুলের ফলিকল শক্তিশালী করে চুল পড়া রুখতে পারে ডিম। রুক্ষ চুল ময়শ্চারাইজ করার কাজে কার্যকর মধু। ১টা ডিম ভাল করে ফেটিয়ে নিন। এর সঙ্গে ৬ টেবল চামচ দই ও ২ চা চামচ মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্ক চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

রুক্ষ, শুষ্ক, নির্জীব চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করতে পারে এই মাস্ক। দুটো পাকা কলার সঙ্গে অর্ধেকটা পাকা অ্যাভোকাডো মিশিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত সমান ভাবে লাগান। ১৫ মিনিট রেখে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

১টা ডিমের কুসুম, ১ টেবল চামচ বিয়ার, ১ টেবল চামচ ক্যাস্টর অয়েল, ১ টেবল চামচ মধু এক সঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করুন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল ভাবে লাগান। শাওয়ার ক্যাপ পরে মাথায় তোয়ালে জড়িয়ে রাখুন। ৩০ মিনিট পর প্রথমে ঠান্ডা জলে ধুয়ে তারপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এরপর অ্যাপল সিডার ভিনিগার দিয়ে চুল কন্ডিশনিং করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত