ত্বকের যত্নে আলুর ফেসপ্যাক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৭, ১৫:২৯

জাগরণীয়া ডেস্ক

সবজি হিসেবে আলু আমরা সবাই খেয়ে থাকি। তবে রুপচর্চায় এটি ফেসপ্যাকের উপাদান হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। আলুতে থাকা উপাদান প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে ও ত্বকের উপরিভাগের রঙ হালকা করে, কালো দাগ দূর করে। জেনে নিন আলুর বিভিন্ন ফেসপ্যাকগুলো-

* আলু ও লেবুর রস: ১ চা চামচ গ্রেট করা আলুর সাথে ১/২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

* আলু, টমেটো ও টকদই: ১ চা চামচ গ্রেট করা আলু, ১ চা চামচ টমেটো পেস্ট ও ১ চা চামচ টকদই ভালো করে মিশিয়ে গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন।

* আলু, টমেটো ও দুধের সর: ১ চা চামচ গ্রেট করা আলু, ১ চা চামচ টমেটো পেস্ট ও ১/২ চা চামচ দুধের সর একসাথে মিশিয়ে গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।

* আলু, স্ট্রবেরি ও মধু: অর্ধেক আলু ও ১টা স্ট্রবেরি একসাথে পেস্ট করে নিতে হবে। এর সাথে ১/২ চা চামচ মধু মিশিয়ে মুখে ও গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।

* আলু, মুলতানি মাটি ও গোলাপজল: এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য খুব ভালো। ১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১/২ চা চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ গোলাপজল একসাথে মিশিয়ে নিন। গলা ও মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বক হলে এটি না লাগানোই ভালো।

* আলু, টকদই ও হলুদ: ১ চা চামচ গ্রেটেড আলু, ১ চা চামচ টকদই ও ১ চিমটি হলুদ মিশিয়ে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

* আলু, কাঁচা দুধ ও আমন্ড অয়েল: ১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১ চা চামচ কাঁচা দুধ ও ২-৩ ফোটা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

* আলু, কাঁচা দুধ ও গ্লিসারিন: আপনার কাছে আমন্ড অয়েল না থাকলে আপনি গ্লিসারিন দিয়েও প্যাকটি বানাতে পারেন। ১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১ চা চামচ কাঁচা দুধ ও ২-৩ ফোটা গ্লিসারিন একসাথে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

* আলু, কাঁচা দুধ ও মধু: ১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১ চা চামচ কাঁচা দুধ ও ১/২ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই প্যাকটি শুষ্ক ত্বকের জন্য খুব উপকারী।

* আলু ও শসা: সমপরিমাণ গ্রেটেড আলু ও গ্রেটেড শসা মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর মুখ ধুয়ে ফেলুন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত