বাড়িতে গ্যাস সিলিন্ডারের রক্ষণাবেক্ষণ

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৭, ০১:২৬

জাগরণীয়া ডেস্ক

গ্যাস সিলিন্ডারের সঙ্গে যে রবার পাইপটি থাকে, সেটিতে ‘বিএসটিআই’ ছাপ থাকা বাধ্যতামূলক। কিন্তু তার সঙ্গে আরো একটি বিষয় খেয়াল রাখতে হবে যেন গ্যাসের পাইপটি দৈর্ঘ্যে এক থেকে দেড় ফুটের বেশি লম্বা না হয়।

রেগুলেটেরর নজলটি যাতে পাইপ দিয়ে ভালো করে কভার করা থাকে, তা লক্ষ্য রাখতে হবে। গরম বার্নারের সঙ্গে যাতে গ্যাসের পাইপ কোনোভাবে লেগে না থাকে, তা খেয়াল রাখতে হবে।

পাইপটি নিয়মিত ভিজে কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। কিন্তু ভুলেও সাবান পানি ব্যবহার করা যাবে না।  দুই বছর অন্তর অবশ্যই পাইপটি বদলে ফেলতে হবে।

পরিষ্কার রাখার জন্য গ্যাসের পাইপটিকে কোনো রকমের কাপড় বা প্লাস্টিক জাতীয় জিনিস দিয়ে মুড়িয়ে রখা যাবে না। সে ক্ষেত্রে পাইপ ফেটে গেলে বা লিক হলে ধরা পড়বে না।

গ্যাস লিক হচ্ছে বুঝতে পারলে বাড়ির কোনো ইলেক্ট্রিক অ্যাপ্লায়েন্স অন করা যাবে না। ওভেন, রেগুলেটর বন্ধ করে জানলা ও দরজা খুলে দিতে হবে।

গ্যাস লিক করার পর যদি কিছুক্ষণের মধ্যে গন্ধ বন্ধ না হয়, তাহলে গ্যাস ডিস্ট্রিবিউটরের অফিস বা হেল্পলাইন নম্বরে ফোন করতে হবে। সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে দিয়ে সিলিন্ডারের মুখে সেফটি ক্যাপও পরিয়ে দেয়া যেতে পারে।

খালি সিলিন্ডার থেকে গ্যাসের রেগুলেটর খোলার সময় আশপাশে কোনো মোমবাতি ও প্রদীপ জাতীয় জিনিস যাতে না জ্বলে তা খেয়াল রাখতে হবে।

একটি ঘরে দুইটি সিলিন্ডার রাখার জন্য অন্তত ১০ বর্গফুট জায়গা থাকা জরুরি। এমন জায়গায় সিলিন্ডার রাখা যাবে না যেখানে সহজেই তা অতিরিক্ত গরম হয়ে যেতে পারে।
সিলিন্ডারের উপরে কখনো কোনো কাপড় ও বাসন ইত্যাদি রাখা যাবে না।

গ্যাসের ওভেনটি সব সময়ে সিলিন্ডারের অন্তত ছয় ইঞ্চি উপরে রাখতে হবে। ওভেনের উপর যাতে সরাসরি হাওয়া না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত